সর্বশেষ আপডেট : ১ মিনিট ৪১ সেকেন্ড আগে
শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মুসলিম বিশ্বকে অপমান করছেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক:: লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর প্রধান সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অধিকৃত গোলান মালভূমির ওপর ইসরায়েলের সার্বভৌমত্বকে স্বীকৃতি দিয়ে মুসলিম বিশ্ব ও আরব দেশগুলোকে অপমান করেছেন। খবর পার্স ট্যুডে।

তিনি মঙ্গলবার এক বক্তৃতায় বলেন, এ পদক্ষেপের মাধ্যমে ট্রাম্প পশ্চিম এশিয়ার শান্তি প্রক্রিয়ার ওপর চরম আঘাত হেনেছেন। তিনি তিউনিশিয়ায় আসন্ন আরব শীর্ষ সম্মেলন থেকে যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন।

সাইয়্যেদ নাসরুল্লাহ আরো বলেন, আরব দেশগুলো নিষ্ক্রিয় অবস্থায় থাকলে অচিরেই পশ্চিম তীরের ওপরও ইসরায়েলি সার্বভৌমত্বকে স্বীকৃতি দেবে ওয়াশিংটন। হিজবুল্লাহ মহাসচিব বলেন, ট্রাম্প বায়তুল মুকাদ্দাসকে দখলদার ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার পর আরব দেশগুলো যদি প্রতিক্রিয়া দেখাত তাহলে গোলান মালভূমির ব্যাপারে এই ন্যাক্কারজনক পদক্ষেপ নেয়ার সাহস মার্কিন সরকার দেখাতে পারত না।

আন্তর্জাতিক নীতি এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে সোমবার গোলান মালভূমির ওপর ইসরায়েলের সার্বভৌমত্বকে স্বীকৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওইদিন হোয়াইট হাউসে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু এবং ট্রাম্পের উপদেষ্টা ও জামাতা জেয়ার্ড কুশনারের উপস্থিতিতে এ সংক্রান্ত ঘোষণাপত্রে স্বাক্ষর করেন তিনি।

১৯৬৭ সালে ছয় দিনের আরব-ইসরায়েল যুদ্ধের সময় তেল আবিব সিরিয়ার কাছ থেকে কৌশলগত এই এলাকাটি দখল করে নেয়। তবে জাতিসংঘসহ আন্তর্জাতিক মহল কখনই এর স্বীকৃতি দেয়নি। দশকের পর দশক ধরে যুক্তরাষ্ট্র এবং বিশ্বের অন্যান্য দেশগুলোও ইসরায়েলের এই দখলদারিত্বকে প্রত্যাখ্যান করেছে।

কিন্তু গত বৃহস্পতিবার ট্রাম্প এক টুইটার বার্তায় বলেন, ৫২ বছর পর গোলান মালভূমিতে ইসরায়েলের সার্বভৌমত্বে স্বীকৃতি দেয়ার এখনই উপযুক্ত সময়। মার্কিন প্রেসিডেন্টের এই পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়ে মুসলিম ও আরব বিশ্বকে এর বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছে ইরান।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: