সর্বশেষ আপডেট : ৩৮ মিনিট ৬ সেকেন্ড আগে
রবিবার, ২১ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

২৫শে মার্চ গণহত্যা দিবসে এমসি কলেজে আলোচনা সভা

২৫শে মার্চ গণহত্যা দিবস উপলক্ষে মুরারি চাঁদ কলেজ, সিলেট-এর উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সোমবার কলেজ অডিটোরিয়ামে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন কলেজ অধ্যক্ষ প্রফেসর নিতাই চন্দ্র চন্দ। সভায় মূখ্য আলোচকের বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা, সাবেক কমিশন প্রাপ্ত অফিসার মুহাম্মদ নূরুল হুদা।

মূখ্য আলোচকের বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা মুহাম্মদ নূরুল হুদা বলেন, ২৫শে মার্চ বাঙালি জাতির জন্য একটি শোকাবহ দিন। ১৯৭১ সালের ২৫শে মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরীহ বাঙালির ওপর ঝাপিয়ে এক নারকীয় পরিবেশের জন্ম দেয়। তাদের পূর্ব পরিকল্পিত অপারেশন সার্চলাইটের নীলনকসা অনুযায়ী আন্দোলনরত নিরীহ বাঙালির ওপর আক্রমণ করে স্বাধীনতাকে রুদ্ধ করতে ঘৃণ্য পথের আশ্রয় নেয়। সারাদেশে হাজার হাজার মানুষকে হত্যা করে রক্তের খেলায় মেতে ওঠে। কিন্তু জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহবানে সাড়া দিয়ে বাঙালি দীর্ঘ নয়মাস রক্তক্ষয়ী সংগ্রামের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামক স্বাধীন রাষ্ট্রের জন্ম দেয়। নতুন প্রজন্মকে এ থেকে শিক্ষা নিয়ে দেশের কল্যাণে দামাল ছেলেদের মত দেশপ্রেমে উদ্দীপ্ত হতে হবে। এসময় ১৯৭১২ সালের ২৫শে মার্চ কালরাত এবং মুক্তযুদ্ধকালীন সময়ে সিলেটের বিভিন্ন অঞ্চলে উত্তাল সময়ের কথা বর্ণনা করেন তিনি। স্বাধীন সার্বভৌম বাংলাদেশ উপহার দিতে বীর বাঙালির আত্মত্যাগের কথা গভীরভাবে ব্যক্ত করেন তিনি।

উদ্ভিদবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক শাহনাজ বেগমের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন উপাধ্যক্ষ প্রফেসর মো. সালেহ আহমদ এবং স্বাগত বক্তব্য রাখেন কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক মো. তোতিউর রহমান। সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ইসলামী শিক্ষা বিভাগের প্রভাষক মাহবুবুর রহমান এবং গীতা থেকে পাঠ করেন প্রাণি বিদ্যা বিভাগের প্রভাষক অঞ্জন সরকার। এছাড়া জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে মুক্তিযুদ্ধ পূর্ববর্তী অর্থাৎ ২৫ শে মার্চ কালরাতের ভয়াবহ তথ্যচিত্র প্রদর্শন করা হয়। শেষে ২৫শে মার্চ রাতে পাকিস্তানি হানাদার বাহিনীর আক্রমণে নিহত শহীদদের মাগফেরাত কামনায় মোনাজাত পরিচালনা করেন ইসলামী শিক্ষা বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আব্দুল্লাহ। – বিজ্ঞপ্তি




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: