সর্বশেষ আপডেট : ৫২ মিনিট ৪১ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নেপালের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আমন্ত্রণে রাষ্ট্রীয় সফরে শাবি শিক্ষক

শাবি প্রতিনিধি ::

নেপালের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আমন্ত্রণে বাংলাদেশের হয়ে রাষ্ট্রীয় সফর করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ক্যাপ্টেন ড. মো. আশ্রাফুল করিম। ‘বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর’ এর (বিএনসিসি) মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল বাতেন খানের নেতৃত্বে এ সফর করেন তিনি।

অধ্যাপক আশ্রাফুল করিম শিক্ষকতার পাশাপাশি বিএনসিসি’র ক্যাপ্টেন হিসেবে দায়িত্ব পালন করছেন। ‘ন্যাশনাল ক্যাডেট কোর নেপাল’ মোট ৮টি দেশের সামরিক বাহিনীর উচ্চ পদস্থ কর্মকর্তাদের সমন্বয়ে গত ২৪ ফেব্রুয়ারি ২০১৯ থেকে ৭ মার্চ ২০১৯ পর্যন্ত টানা ১২ দিনব্যাপি ‘ইয়োথ একচেঞ্জ প্রোগ্রাম-২০১৯’র আয়োজন করে। বাংলাদেশ ও নেপালসহ ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তান, ভূটান, মালদ্বীপ ও সিঙ্গাপুরের সামরিক বাহিনী এই প্রোগ্রামে অংশগ্রহণ করেন।

জানা যায়, বাংলাদেশের হয়ে এই সফরে ব্রিগেডিয়ার ১জন, কর্নেল ১জন, মেজর ১জন, নৌবাহিনীর ক্যাপ্টেন ১জন এবং বিএনসিসির ক্যাপ্টেন ১জন অংশগ্রহণ করেন। আর ২৫ হাজার বিএনসিসি ক্যাডেটদের মধ্য থেকে বাছাই করে ০৬ জন ছেলে ও ০৬ জন মেয়ে ক্যাডেট এই সফরে অন্তর্ভুক্ত ছিলো।

নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারি, প্রধানমন্ত্রী খাড়গা প্রসাদ শর্মা, উপ-প্রধানমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী এবং সেনাপ্রধান পূর্ণা চন্দ্র থাপা অংশগ্রহণকারী দেশগুলোর সামরিক বাহিনীর সদস্যদের সাথে সাক্ষাৎ ও নৈশ্যভোজের আয়োজন করেন। তাছাড়া সার্ক সদর দপ্তরের মহাসচিব আমজাদ হোসাইন বিসিয়ালের সাথেও তাদের মতবিনিময় হয়। সার্ক এর অন্তর্ভুক্ত দেশগুলোর মধ্যে কীভাবে সম্পর্কের উন্নতি করা যায়, সে বিষয়ে আলোচনা হয় মতবিনিময় সভায়। সফরকালে অতিথিদের রাষ্ট্রীয় সম্মাননায় নেপালের বিভিন্ন ঐতিহাসিক স্থাপনা পরিদর্শন করেন তাঁরা।

আশ্রাফুল করিম বলেন, নেপালের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এই আয়োজন অংশগ্রহণকারী ৮ দেশের সামরিক বাহিনীর মধ্যে পারস্পরিক সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক তৈরির প্রতি গুরুত্ব দেওয়া হয়। পাশাপাশি অংশগ্রহণকারী সামরিক অফিসারদের রাফটিং, রক ক্লাইম্বিং সহ বিভিন্ন ধরনের প্রশিক্ষণ প্রদান করা হয়। জঙ্গিবাদ ও সন্ত্রাস প্রতিরোধ এবং তরুণ প্রজন্মকে তা থেকে রক্ষার উপায়সহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয় এই প্রোগ্রামে।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: