সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
বুধবার, ২৪ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ১১ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সুখী দেশের তালিকায় বাংলাদেশের ১০ ধাপ অবনতি

নিউজ ডেস্ক:: বিশ্বের সুখী দেশের তালিকায় বাংলাদেশের ১০ ধাপ অবনতি হয়েছে। তবে ভারত, শ্রীলঙ্কা ও মিয়ানমারের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ। ২০ মার্চ জাতিসংঘের বিশ্ব সুখ দিবস উপলক্ষে বুধবার বিশ্বের সুখী দেশের তালিকা ২০১৯ প্রকাশ করা হয়।

এ তালিকায় বিশ্বের ১৫৬টি দেশের মধ্যে এ বছর বাংলাদেশের অবস্থান ১২৫তম। যেখানে শ্রীলঙ্কা ও ভারতের অবস্থান যথাক্রমে ১৩০তম ও ১৪০তম।সুখী দেশের তালিকায় পাকিস্তানের অবস্থান ৬৭তম, ভুটানের ৯৫তম ও নেপালের ১০০তম।গেল বছরের তালিকায় বাংলাদেশ বিশ্বের ১১৫তম সুখী দেশ ছিল।

জাতিসংঘের টেকসই উন্নয়ন সমাধান নেটওয়ার্ক প্রকাশিত প্রতিবেদনটি দেশের মানুষের আয়, স্বাধীনতা, বিশ্বাস, সুস্থ জীবনযাপন, সামাজিক সহযোগিতা ও উদারতা প্রভৃতির ওপর ভিত্তি করে তৈরি করা হয়।

সুখী দেশের তালিকায় টানা দুই বছর বিশ্বের সবচেয়ে সুখী দেশ হয়েছে ফিনল্যান্ড। এরপর রয়েছে যথাক্রমে ডেনমার্ক, নরওয়ে, আইসল্যান্ড, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, সুইডেন, নিউজিল্যান্ড, কানাডা ও অস্ট্রিয়া। তাদের পরে রয়েছে যথাক্রমে অস্ট্রেলিয়া, কোস্টারিকা ও ইসরায়েল।

এদিকে তালিকা অনুযায়ী, সবচেয়ে অসুখী দেশের মানুষ হচ্ছে দক্ষিণ সুদানের। তাদের আগে রয়েছে যথাক্রমে সেন্ট্রাল আফ্রিকা রিপাবলিক (১৫৫তম), আফগানিস্তান (১৫৪তম), তানজানিয়া (১৫৩তম) ও রুয়ান্ডা (১৫২তম)।

বিশ্বের সবচেয়ে সুখী দেশগুলোর অবস্থান ২০১৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত ১৫৬টি দেশে জরিপের তথ্য বিশ্লেষণ থেকে করা হয়।২০১৩ সাল থেকে জাতিসংঘ বিশ্বের মানুষের জীবনের সুখের ওপর গুরুত্ব দিয়ে ২০ মার্চ বিশ্ব সুখ দিবস হিসেবে পালন করে আসছে।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: