সর্বশেষ আপডেট : ২৭ মিনিট ১৪ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নিরাপদ সড়কের দাবি ও আবরারের মৃত্যুর প্রতিবাদে শাবি শিক্ষার্থীদের আন্দোলন

শাবি প্রতিনিধি:: ঢাকায় বাস চাপায় নিহত বিশ্ববিদ্যালয় ছাত্র আবরার আহমেদ চৌধুরীর মৃত্যুর প্রতিবাদে ও নিরাপদ সড়কের দাবিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) মূল ফটকের সামনে বুধবার সকাল থেকে বিক্ষোভ কর্মসূচি পালন করেন সাধারণ শিক্ষার্থীরা।

বুধবার সকাল ৯টা থেকে শাবির মূল ফটকের সামনে দাড়িয়ে আন্দোলন করতে থাকেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। এসময় আন্দোলনরত শিক্ষার্থীদের হাতে “ওভারব্রীজের মূল্য একটা জীবন”, ” ক্লাসে যাচ্ছেন? যান! বিবেককে বাইরে রেখে যান”, ” আর কত লাশের পর নিরাপদ সড়ক পাবো?” লেখা সংবলিত প্লাকার্ড নিয়ে দায়িত্বে থেকে শান্তিপূর্ণভাবে আন্দোলন করেন। পরে সকাল সাড়ে দশটার দিকে শাবির মূল ফটকের সামনে ঢাকায় সড়ক দূর্ঘটনায় নিহত আবরারের লাশের প্রতিকৃতি করে রক্তেমাখা কাপড়ে মুখ ঢেকে শিক্ষার্থীরা আন্দোলন করেন।

আন্দোলনের একপর্যায়ে দুপুর ১২টার দিকে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা সিলেট সুনামগঞ্জ রাস্তায় একপাশ অবরোধ করে জেব্রা ক্রসিং দেন এবং বিক্ষোভ করেন। এসময় আন্দোলনরত শিক্ষার্থীদের হাতে “রাস্তা সংস্কার চলছে” লেখা সংবলিত প্লাকার্ড দেখা যায়। এদিকে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা “উই ওয়ান্ট জাস্টিস”, ” আমার ভাই মরলো কেন? প্রশাসন জবাব চাই”, “আমার ভাইয়ের রক্ত বৃথা যেতে দিবো না” স্লোগানে মুখর ছিলো শাবির মূল ফটকের সামনে রাস্তা।

ঢাকার প্রগতি সরণির যমুনা ফিউচার পার্কের সামনে রাস্তা পার হওয়ার সময় সড়ক দুর্ঘটনায় নিহত বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনাল (বিইউপি) এর শিক্ষার্থী আবরারের মৃত্যুতে নিরাপদ সড়কের দাবিতে চলমান আন্দোলন থেকে সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানের ক্লাস বর্জনের আহবান করা হলেও শাবির প্রায় সকল বিভাগে ক্লাস ও পরীক্ষা নিয়মিত রুটিনে হয়েছে। চলাচল করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা এবং শিক্ষার্থী পরিবহনের বাস।

এদিকে দুপুর পৌনে ২টার দিকে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে থেকে আন্দোলনরত শিক্ষার্থীরা মিছিল করতে করতে ভিতরে এসে শাবির কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে শেষ করেন এবং আন্দোলনের সমাপ্তি ঘোষণা করেন।

শাবিতে নিরাপদ সড়কের দাবিতে ডাকা আন্দোলনের আহবায়ক আর্কিটেকচার বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সোমাইয়া ইসলাম ঐশী ডেইলি সিলেটকে বলেন, আমরা শান্তিপূর্ণভাবে আন্দোলন করছি। আমরা ক্যাম্পাসের বাস চলাচলে কোন বাঁধা দেয় নি। আমরা আমাদের আন্দোলনের মাধ্যমে নিরাপদে রাস্তা পারাপারের জন্য শাবির মূল ফটকের সামনে ফুটওভার ব্রীজ নির্মাণের দাবি জানাচ্ছি।

এদিকে শাবি প্রক্টর অধ্যাপক জহির উদ্দিন আহমদ আন্দোলন সম্পর্কে ডেইলি সিলেটকে বলেন, শিক্ষার্থীরা শান্তিপূর্ণভাবে আন্দোলন করছে। ভার্সিটি গেইটে ফুটওভার ব্রীজের জন্য সিলেট সিটি কর্পোরেশনের মেয়রের সাথে এব্যাপারে কথা হয়েছে।



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: