সর্বশেষ আপডেট : ২২ মিনিট ৪ সেকেন্ড আগে
রবিবার, ২১ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রোবট সরকার চায় ইউরোপের ২৫ ভাগ মানুষ

আন্তর্জাতিক ডেস্ক:: ইউরোপের এক চতুর্থাংশের বেশি মানুষ চায় কৃত্রিম বুদ্ধিমত্তা পরিচালিত যন্ত্র ব্যবস্থা বা রোবট তাদের দেশ পরিচালনা করুক। নতুন এক জরিপে ইউরোপের মানুষ তাদের সরকার ব্যবস্থার প্রতি পরোক্ষ অনাস্থা প্রকাশের পাশাপাশি হতবাক হয়ে যাওয়ার মতো মতামত ব্যক্ত করেছেন। খবর পার্স ট্যুডে।

নির্বাচিত সরকার এবং অনির্বাচিত কর্মকর্তাদের বদলে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই পরিচালিত যন্ত্র-ব্যবস্থা দেশ পরিচালনা করুক বলে ইউরোপের তিন দেশের নাগরিকরা অভিমত ব্যক্ত করেছেন। নেদারল্যান্ডস, ব্রিটেন এবং জার্মানির মানুষের ওপর এ জরিপ চালিয়েছে স্পেনের আইই বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি-গবেষণা বিষয়ক সংস্থা সেন্টার ফর গভর্নমেন্ট অব চেঞ্জ।

জরিপে দেখা গেছে, প্রতি চারজনের মধ্যে একজন দেশ পরিচালনার জন্য প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা গ্রহণের পক্ষে মত দিয়েছেন। তারা চাইছেন, এসব ক্ষেত্রে হয় পুরোপুরি না হয় আংশিক সিদ্ধান্ত যেন নেয় কৃত্রিম বুদ্ধিমত্তা পরিচালিত যন্ত্র-ব্যবস্থা। এদিকে যন্ত্র-ব্যবস্থা চালু হলে তাতে চাকরি-বাকরি হারানোর আশংকা থাকবে বলে উল্লেখ করা সত্ত্বেও এমন মতামত প্রকাশ করেছেন তারা।

জরিপে অংশগ্রহণকারীদের এক চতুর্থাংশের বেশি একই অভিমত ব্যক্ত করেছেন। শিক্ষাগত যোগ্যতা, লিঙ্গ বা রাজনৈতিক চিন্তাধারার পার্থক্য সত্ত্বেও মতামত জানানোর ক্ষেত্রে শতকরা হারের কোনো হেরফের হয়নি। জরিপের এ ফলাফলে অনেকেই বিস্মিত হয়েছেন। এর ভিত্তিতে ধারণা করা হচ্ছে যে, হয় ইউরোপের বেশির ভাগ মানুষই অস্বাভাবিকভাবে নতুন রোবট যুগকে স্বাগত জানাতে প্রস্তুত রয়েছে। অথবা রাষ্ট্র পরিচালনার মানবিক ব্যবস্থার প্রতি চূড়ান্ত ভাবে হতাশ হয়ে পড়েছেন তারা।





নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: