সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
বুধবার, ২৪ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ১১ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

২৯ বছর পর স্বেচ্ছায় ক্ষমতা ছাড়লেন কাজাখাস্তানের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক:: টানা ২৯ বছর ক্ষমতায় থাকার পর স্বেচ্ছায় পদত্যাগ করার ঘোষণা দিয়েছেন কাজাখাস্তানের প্রেসিডেন্ট নুরসুলতান নাজারবায়েভল(৭৮)। মঙ্গলবার দেশটির টেলিভিশনে প্রচারিত এক ভাষণে পদত্যাগের ঘোষণা দেন তিনি। তবে ঠিক কি কারণে পদত্যাগ করছেন এর বিস্তারিত কিছু জানাননি।নুরসুলতান জানান, নতুন প্রজন্মকে তিনি সাহায্য করতে ও সুযোগ দিতে চান।

নুরসুলতান ১৯৯০ সালে সাবেক সোভিয়েত ইউনিয়ন থেকে আলাদা হয়ে পৃথক রাষ্ট্র গঠিত হওয়ার পর থেকেই দেশটির ক্ষমতায় ছিলেন। নুরসুলতান নাজারবায়েভল দেশটির প্রথম প্রেসিডেন্ট। পঞ্চমবারের মতো ২০১৫ সালে পাঁচ বছরের মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হন নুরসুলতান।

মঙ্গলবার ভাষণে তিনি বলেন, দেশের অর্থনৈতিক ব্যবস্থাকে সংস্কার করে গণতান্ত্রিক পদ্ধতি বহাল রাখতেই তিনি পদত্যাগ করছেন।তবে তিনি তার এই সিদ্ধান্তকে কঠিন বলে অভিহিত করেন।

এছাড়া তিনি জানান, কাজাখাস্তানে নতুন নির্বাচন অনুষ্ঠানের আগে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন পার্লামেন্টের উচ্চ কক্ষের স্পিকার কাসিম-জমারত তোকায়েভ।গত কয়েক বছরে দেশটিতে অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে বড় ধরণের কোনো উন্নতি হয় নি বলে খবরে বলা হয়েছে।

সূত্র: আল-জাজিরা, বিবিসি।







নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: