সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ৩২ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ১ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আন্তর্জাতিক রোবোটিক্স প্রতিযোগিতায় রানার্সআপ শাবি

শাবি প্রতিনিধি:: এশিয়া মহাদেশের ২য় বৃহত্তম টেকনিক্যাল ফেস্টিভ্যালে রোবোটিক্স সেগমেন্ট সাইবর্গ ব্রেক ইনে বাংলাদেশের হয়ে রানার্সআপ হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) দল ‘সাস্ট ক্র‍্যাকার নাট’। যা পরবর্তীতে ‘বাংলাদেশ দল’ নামে আন্তর্জাতিক পর্যায়ে প্রতিযোগিতা করেন। গত ১৫ই মার্চ থেকে টানা তিনদিন ভারতে প্রতিযোগিতা করে তারা রানার্সআপ স্থান লাভ করেন।

বাংলাদেশের আঞ্চলিক পর্ব পার করে আন্তর্জাতিক পর্যায়ে প্রতিযোগিতা করার জন্য গত ১৩ই মার্চ টীম শাবির দল সাস্ট ক্র‍্যাকার নাট ইন্ডিয়াতে যান। সেখানে ১৫ই মার্চ থেকে অনুষ্ঠিত টানা তিনদিন প্রতিযোগিতা শেষে গত ১৭ই মার্চ ভারতের একটি দলের কাছে ১০ পয়েন্টের ব্যবধানে পরাজিত হয়ে রানার্সআপ স্থান লাভ করেন। শাবির এই দলটি সেখানে বাংলাদেশ দল হিসেবে পরিচিত পায়।

বিশ্ব দরবারে বাংলাদেশকে গৌরবের জায়গায় তুলে ধরা বাংলাদেশ দলের সদস্য হলেন মোট পাঁচজন। এই তরুণ শিক্ষার্থীরা হলেন শাবির ইলেকট্রিক্যাল এন্ড ইলেকটনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ফজলে এলাহি তন্ময়, একই বিভাগের এবং একই বর্ষের শিক্ষার্থী রবি পাল ও নুসরাত জাহান। অন্য দুই সদস্য একই বর্ষের হলেও মিনহাজুল আবেদিন গণিত বিভাগের, নূর-ই জান্নাত পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী। তাঁরা সবাই শাবিতে রোবোটিকস বিষয়ক সংগঠন রোবোসাস্টের সদস্য এবং তারা নিয়মিত রোবোসাস্টের ল্যাবে কাজ করতেন।

আন্তর্জাতিক পর্যায়ে প্রতিযোগিতা করার আগে ঢাকায় আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আঞ্চলিক পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সেখানে শাবির দুটি দলসহ সারাদেশ থেকে মোট ৫৮টি দল অংশগ্রহণ করেন। আঞ্চলিক প্রতিযোগিতায় সাস্ট ক্র‍্যাকার নাট দল ১ম স্থান অর্জন করেন চ্যাম্পিয়ন হন এবং শাবির অপর দল ৩য় স্থান লাভ করে।

পরে আন্তর্জাতিক পর্যায়ে প্রতিযোগিতার জন্য ৫জনের মধ্যে থেকে তিনজন ফজলে এলাহি তন্ময়, রবি পাল ও মিনহাজুল আবেদিন ভারতে অনুষ্ঠিত টেকনিক্যাল ফেস্টিভ্যালে রোবোটিক্স সেগমেন্ট সাইবর্গ ব্রেক ইন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। সেখানে ভারতের প্রতিটা প্রদেশের ১টি করে দলসহ আরও ৭টি দেশের ৭টি দল অংশগ্রহণ করেন। ভারতে অনুষ্ঠিত প্রতিযোগিতার মোট ৪টি পর্বে অনুষ্ঠিত হয়। প্রথমে বাচাই পর্ব, তারপরে কোয়াটার ফাইনাল, কোয়াটার ফাইনালের পর সেমিফাইনাল এবং পরে ফাইনাল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ফাইনাল পর্বের প্রতিযোগিতার শেষ মুহূর্তে অটোনোমাস রোবটে দুর্ভাগ্যবশত একটা টাস্ক করতে না পারায় একটুর জন্য চ্যাম্পিয়নশিপ মিস করে ১০ পয়েন্টের ব্যবধানে ভারতে একটি দলের কাছে হেরে রানার্সআপ স্থান অর্জন করেন।

বাংলাদেশ দল বা সাস্ট ক্র‍্যাকার নাট দলের দলনেতা ফজলে এলাহি তন্ময় বলেন, এই প্রতিযোগিতা আমাদের জন্য প্রথম ছিলো। পুরো বাংলাদেশকে তুলে ধরার সুযোগ পেয়েছি বলে টিমের নাম পরিবর্তন করে দিয়েছি ‘বাংলাদেশ’। সেখানকার দর্শকরা যখন বাংলাদেশের নাম ধরে উৎসাহ এবং করতালি দিচ্ছিলো, সেই মুহূর্তটুকুই আমাদের জন্য সবচেয়ে মূল্যবান ছিলো। এবার অল্পের জন্যে চ্যাম্পিয়ন হতে পারিনি। আশা করি, সামনের বার সুযোগ পেলে আরো ভালো কিছু করে দেখানোর চেষ্টা করবো। ভবিষ্যতে আমাদের প্রাত্যহিক জীবনের রোবটিক্স এর প্রয়োগ নিয়ে কাজ করতে চাই এবং বাংলাদেশের পতাকা বিশ্বের দরবারে এগিয়ে নিয়ে যেতে চাই।’

এদিকে এশিয়ার দ্বিতীয় বৃহত্তম টেকনিক্যাল ফেস্টিভ্যালের রোবোটিক্স সেগমেন্ট সাইবর্গ ব্রেক ইনে বাংলাদেশ রানার্সআপ হওয়ার বাংলাদেশ টীমের সদস্য মিনহাজুল আবেদিন তাঁর ফেইসবুক জানান, বাংলাদেশকে আন্তর্জাতিক কোনো প্লাটফর্মে রিপ্রেজেন্ট করা আমাদের জন্য গর্বের। ধন্যবাদ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও সকল শিক্ষকদের বিশেষ করে জিবেশ স্যার, আরিফ স্যার ও বিশ্বপ্রিয় স্যারকে। এটা আমাদের বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয়বার কোনো আন্তর্জাতিক রোবোটিক্স কনটেস্টে রানার্সআপ।

পাসপোর্ট, ভিসা, ফান্ডিং, টিকিটসহ হাজার রকম ঝামেলা পার করে, বারবার মোটর নষ্ট হওয়াসহ অনেক কিছুর মধ্যে দিয়ে এই পর্যন্ত আসা। শেষ মুহূর্তে অটোনোমাস রোবট দুর্ভাগ্যবশত একটা টাস্ক করতে না পারায় একটুর জন্য চ্যাম্পিয়নশিপ মিস।

Sanjana Raisa এবং Puja Saha আপুকে ধন্যবাদ সারাদিন সাপোর্ট দেবার জন্য। জোনাল অর্গানাইজার দের ধন্যবাদ বিশেষ করে Fayazul Hasan ভাইকে। শাবিপ্রবি প্রেসক্লাবের সবাইকে ধন্যবাদ।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: