সর্বশেষ আপডেট : ২ মিনিট ৫২ সেকেন্ড আগে
বুধবার, ২৪ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ১১ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে ৪দিনব্যাপী কিশোরীদের প্রজনন ও স্বাস্থ্য বিষয়ক কর্মশালার উদ্বোধন

‘প্রজনন স্বাস্থ্যের সুরক্ষা, নারীর অধিকার’ শ্লোগানকে সামনে রেখে সিলেটে ৪দিনব্যাপী কিশোরীদের প্রজনন ও মানসিক স্বাস্থ্য বিষয়ক কর্মশালার উদ্বোধন হয়েছে।

সোমবার (১৮মার্চ) সকালে নগরীর উপশহরের সঞ্চিয়িতা ট্রেনিং সেন্টারে এ কর্মশালার আয়োজন করে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আইইএম ইউনিট। সিলেট জেলা পরিবার পরিকল্পনা কার্যালয় ও সীমান্তিকের বাস্তবায়নে কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, পরিবার পরিকল্পনা সিলেটের পরিচালক মো. কুতুব উদ্দিন। বক্তব্যে তিনি বলেন, স্বাস্থ্যই সকল সুখের মূল। প্রতিটি মানুষের যেমন দৈহিক স্বাস্থ্য আছে তেমনি মনেরও স্বাস্থ্য আছে। শরীর ভাল না থাকলে আমরা মনের দিক থেকে আসুস্থ্য হয়ে পড়ি এবং মানসিকভাবে ভেঙ্গে পড়ি, যার বহিঃপ্রকাশ ঘটে আমাদের আচরণের মাধ্যমে। বাস্তব জীবনে ইতিবাচক আবেগীয় অবস্থা এবং মানসিক তৃপ্তি লাভের মধ্য দিয়ে মানসিক স্বাস্থ্য বজায় রাখা সম্ভব হয়। আর প্রজনন স্বাস্থ্য হচ্ছে মানুষের সামগ্রিক স্বাস্থ্যের একটি অংশ বিশেষ। মায়ের গর্ভ থেকে শুরু করে একটি শিশুর শৈশব, কৈশোর, যৌবন ও প্রৌঢ়জীবন বিকাশের প্রতিটি স্তরেই প্রজনন স্বাস্থ্যের বিষয়টি জড়িত। সুস্থ, স্বাভাবিক, পরিচ্ছন্ন ও নিরাপদ জীবনের জন্য প্রতিটি মানুষেরই প্রজনন স্বাস্থ্য সম্পর্কে বিশেষ জ্ঞান থাকতে হবে। তিনি আরো বলেন, আমাদের দেশে মানসিক ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কে সচেতনতার অভাব রয়েছে তাই প্রতিটি মানুষের মানসিক ও প্রজনন স্বাস্থ্য রক্ষা সম্পর্কে ধারণা থাকা আবশ্যক।

সীমান্তিকের উপ-নির্বাহী পরিচালক কাজী হুমায়ুন কবিরের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সদর উপজেলার ইউএফপিও আবুল মনসুর আসজাদ, সিলেটের এডিএফপি একেএম সেলিম ভূইয়া, এফপিসিএসটি সিলেটের রিজিওনাল সুপারভাইজার ডা. ওমর গুল আজাদ, ডিডিএফপি ডা. লুৎফুর রহমান। শুরুতেই প্রশিক্ষণের উদ্দেশ্য নিয়ে আলোচনা করেন, পরিবার পরিকল্পনার উপ-পরিচালক (পিএম) জাকিয়া আক্তার। কর্মশালায় প্রশিক্ষণ দেন, সীমান্তিকের সিনিয়র ইন্সট্রাক্টর চাদ মনি, প্রেরণার শেখ যাদী রেজিনা পারভীন, নাহিদ সামস। কর্মশালায় বিকেলে প্রথমদিনের সমাপনী বক্তব্য রাখেন সীমান্তিকের মো. মাহাবুব আলম।- বিজ্ঞপ্তি




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: