সর্বশেষ আপডেট : ২৬ মিনিট ৩৩ সেকেন্ড আগে
বুধবার, ২৬ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ১২ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শাবিতে বঙ্গবন্ধুর ৯৯তম জন্মবার্ষিকী পালন

শাবি প্রতিনিধি:: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) যথাযথ মর্যাদায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০১৯ পালিত হয়েছে। রবিবার সকাল থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আনন্দ শোভাযাত্রা, স্কুল শিক্ষার্থীদের নিয়ে কুইজ প্রতিযোগিতা, ডকুমেন্টারি প্রদর্শন, মিলাদ ও দোয়া মাহফিল এবং প্রার্থনা সভার মাধ্যমে দিবসটি পালন করা হয়।

রোববার সকাল সাড়ে ৯টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে শাবির গোলচত্বরে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। এসময় উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস’১৯ উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক ড. এস এম সাইফুল ইসলাম, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষকবৃন্দ এবং বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ। উপাচার্যের পুষ্পস্তবক অর্পণের পর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, আবাসিক হল, ছাত্র সংগঠন, স্বেচ্ছাসেবী সংগঠন এবং সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে।

পরে সকাল পৌনে ১০টার দিকে উপাচার্যের নেতৃত্বে বঙ্গবন্ধু চত্বর থেকে আনন্দ শোভাযাত্রা বের করা হয়। আনন্দ শোভাযাত্রাটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়। শোভাযাত্রা পরবর্তী সমাবেশে শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, এ জাতি বঙ্গবন্ধুর কাছে চির ঋণী। তাঁর অবদানের ফলেই আমরা স্বাধীন দেশে আমাদের উন্নতির জন্য কাজ করতে পারছি। এখন প্রতিটি জেলায় বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজ তৈরি করা হচ্ছে। স্বাধীনতা না পেলে এগুলো করা সম্ভব হতো না। আমাদের লক্ষ্য থাকতে হবে যাতে আমরা দক্ষ ও যোগ্য জনশক্তি তৈরি করতে পারি। এজন্য আমাদের একেবারে প্রথম থেকে শিশুদের প্রতি যত্নবান হতে হবে। তাদের যোগ্য করে গড়ে তুলতে হবে।

উপাচার্য আরও বলেন, অর্থনৈতিক স্বাধীনতা ছাড়া রাজনৈতিক স্বাধীনতা অর্থহীন। এখনো গরীব মানুষের অধিকার প্রতিষ্ঠিত হয়নি। তারা সমান সুযোগ ভোগ করতে পারে না। তাই অর্থনৈতিক মুক্তি এখন অপরিহার্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন অর্থনৈতিক উন্নয়নের জন্য কাজ করছেন। আমাদেরকেও নিজ নিজ অবস্থানে কাজ করে যেতে হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক ড. এস এম সাইফুল ইসলাম দিবসের কর্মসূচিতে অংশগ্রহণের জন্য বিশ্ববিদ্যালয়ের পরিবাবের সকলকে ধন্যবাদ জানান।

র‌্যালি ও সমাবেশ শেষে শাবির হাছন রাজা মিলনায়তনে স্কুলের শিক্ষার্থীদের নিয়ে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।পরে মিলনায়তনে বঙ্গবন্ধুকে নিয়ে তৈরি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। এদিকে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে যোহরের নামাজের পরে শাবির কেন্দ্রীয় মসজিদে মিলাদ এবং বঙ্গবন্ধুর আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। সন্ধ্যায় বিশ্ববিদ্যালয় সেন্টারে অবস্থিত কেন্দ্রীয় মন্দিরে প্রার্থনা সভা অনুষ্ঠিত হয়।



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: