সর্বশেষ আপডেট : ১২ মিনিট ২৩ সেকেন্ড আগে
বুধবার, ২৬ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ১২ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আদালতে দাঁড়িয়ে বর্ণবাদের প্রতীক দেখালেন ক্রাইস্টচার্চের হামলাকারী

আন্তর্জাতিক ডেস্ক:: নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দু’টি মসজিদে হামলায় কমপক্ষে ৪৯ জনকে হত্যার ঘটনায় জড়িত থাকার অভিযোগে প্রধান ব্রেন্টন ট্যারেন্টকে শনিবার আদালতে হাজির করা হয়।

আদালতে দাঁড়িয়ে থাকা অবস্থায়ও বর্ণবাদের প্রতীক দেখাচ্ছিলেন ক্রাইস্টচার্চের এই হামলাকারী। সাউথ চায়না মর্নিং পোস্টের এক ছবিতে, হাতকড়ার পরা অবস্থায় ব্রেন্টনকে আঙুল দিয়ে ‘শ্বেতাঙ্গ আধিপত্য’ বর্ণবাদী প্রতীক প্রদর্শন করতে দেখা গেছে। এই প্রতীক থেকে শেতাঙ্গরা শ্রেষ্ঠ এমনটাই প্রকাশ করে।

এক্ষেত্রে বৃদ্ধাঙ্গুলি ও তর্জনি আঙুল বৃত্তাকারে একসঙ্গে যুক্ত করলে তা ‘পি’ আকৃতির হয়। এটা দিয়ে ‘পাওয়ার’ বা শক্তি বোঝানো হয়। আর বাকি তিন আঙুল ‘ডব্লিউ’ আকৃতির হয়। এরি মাধ্যমে হোয়াইট বা সাদা বোঝানো হয়। অর্থাৎ হাতের মাধ্যমে হোয়াইট সুপ্রিমেসি বা ‘শ্বেতাঙ্গ আধিপত্য’ প্রকাশ করা হয়েছে। আদালতের সামনে দাঁড়িয়েও বিন্দু মাত্র অনুশোচনা না দেখিয়ে বরং বর্ণবাদী মনোভাবকেই তুলে ধরেছেন ব্রেন্টন।

২৮ বছর বয়সী ওই হামলাকারীকে সাদা রংয়ের কয়েদীদের পোশাকে এবং হ্যান্ডকাফ পরা অবস্থায় আদালতে হাজির করা হয়। তার বিরুদ্ধে আরও অভিযোগ আনা হবে বলে ধারণা করা হচ্ছে।

হাতকড়া পরা অবস্থায় খালি পায়ে থাকা ব্রেন্টন আদালতে নীরব ছিলেন। তাকে কোনও কথাই বলতে দেখা যায়নি। তবে শুনানির সময় তাকে দেখে মনে হচ্ছিল, তার মধ্যে কোনও অনুশোচনার লেশমাত্র নেই। এমনকি শুনানির সময় যখন সাংবাদিকরা তার ছবি তুলছিলেন তখন নির্বিকারভাবে তাদের দিকে তাকিয়ে হেসে যাচ্ছিলেন ব্রেন্টন।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: