সর্বশেষ আপডেট : ৮ ঘন্টা আগে
শুক্রবার, ৬ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে হবে : হাসান আজিজুল হক

নিউজ ডেস্ক:: কথাসাহিত্যিক হাসান আজিজুল হক বলেছেন, দেশে সংস্কৃতি চর্চা কম হচ্ছে, যার কারণে মাদকদ্রব্য গ্রহণ বাড়ছে। শিক্ষার্থীরা মাদকে ঝুঁকছে এবং নেশাগ্রস্ত হচ্ছে। সংস্কৃতি মানুষকে হতাশা থেকে বাঁচায়। সংস্কৃতিমনস্ক মানুষ কখনো বিপদগামী হয় না।

বৃহস্পতিবার বেলা ১১টায় বাংলাদেশ গণশিল্পী সংস্থার রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার ৩৫ বছর পূর্তি উৎসবে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

হাসান আজিজুল হক বলেন, সংস্কৃতি চর্চা করলে অপসংস্কৃতি, লোভ-লালসা ও বিভ্রান্তি থেকে মুক্তি পাওয়া যাবে। সেই সঙ্গে এমন সংস্কৃতি আন্দোলন গড়ে তুলতে হবে যেখানে মুক্তিযুদ্ধের চেতনা, ভাষা আন্দোলন ও বরণ্যে মানুষেরা থাকবে। সেই মানুষদের অনুসরণ করে সুস্থ সমাজ ও বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে হবে।

ru-versity

তিনি আরও বলেন, প্রতিষ্ঠার পর থেকে অন্ধকার, বিভেদ-বৈষম্য, শাসন-শোষণের বিরুদ্ধে সাম্য স্বাধিকারের মিছিলে প্রথম সারিতে ছিল বাংলাদেশ গণশিল্পী সংস্থা। গণশিল্পীর বয়সের পরিবর্তন হলেও বাংলাদেশে সংস্কৃতি চর্চার তেমন পরিবর্তন হয়নি। সম্পদের ভোগে, মানুষের অধিকারে সার্বজনীন শিক্ষায় বাংলাদেশ এখনো অনেক পিছিয়ে রয়েছে। তবে গত ২০ বছরের তুলনায় উন্নয়নে বাংলাদেশ অনেক সমৃদ্ধ হয়েছে। বিশেষ করে গ্রাম-সমাজে অনেক পরিবর্তন এসেছে। এখনো পুরোপুরি সমৃদ্ধ হতে বহুপথ পাড়ি দিতে হবে আমাদের।

গণশিল্পীর ৩৫ বছর পূর্তি উৎসব অনুষ্ঠানটি উদ্বোধন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সুর সৈনিক ও বাংলাদেশ গণশিল্পী সংস্থার সভাপতি সুজেয় শ্যাম। পরে ‘শিল্প সংস্কৃতি সংগ্রাম, আমাদের যুদ্ধ অবিরাম’ স্লোগানে গণশিল্পী রাবি শাখা কার্যালয়ের সামনে থেকে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কাজী নজরুল ইসলাম মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়।

ru-versity-(2)

রাবি শাখা গণশিল্পীর সভাপতি জাকিরুল ইসলামের সভাপতিত্বে এতে আলোচক ছিলেন- প্রো-ভিসি ড. আনন্দ কুমার সাহা, শিক্ষাবিদ লেখক নাট্যকার মলয় ভৌমিক, গণশিল্পীর প্রতিষ্ঠাতা সভাপতি মিনা মিজানুর রহমান ও গণশিল্পী সংস্থার সাধারণ সম্পাদক মাহমুদুল রহমান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জাকিরুল ইসলাম।




এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: