সর্বশেষ আপডেট : ১০ ঘন্টা আগে
মঙ্গলবার, ২৫ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ১১ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

৭ই মার্চ স্মরণে অল ইউরোপীয়ান আওয়ামী সোসাইটির সভা অনুষ্ঠিত

প্রবাস ডেস্ক ::

ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষ্যে বৃটেনস্থ অল ইউরোপীয়ান আওয়ামী সোসাইটির উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহষ্পতিবার (৭ই মার্চ) সন্ধ্যায় ফরেস্টগেইটের উডগ্রেইঞ্জ রোডস্থ একটি রেস্টুরেন্টে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোশারফ হোসেন।

অল ইউরোপীয়ান আওয়ামী সোসাইটির সাধারণ সম্পাদক এডভোকেট, টি.এম.জানে আলম বুলবুলের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন ডা. শম্পা দেওয়ান, সুলাইমান (ওসমান), মোফিজুল হক, আব্দুর রাজ্জাক, সিদ্দিকী পলাশ, হেদায়েত উল্লা জাকির হোসেন বাহার, জহিরুল ইসলাম, বি.এম.সফিক, মো: সোবাহান, আউয়াল হাওলাদার, খোকন হায়দার, জাহাঙ্গীর হোসেন, জালাল আহম্মেদ, তুষার আহম্মেদ, সুজন বড়ুয়া, জামাল উদ্দিন (হেলাল) মো: জাহিদুল ইসলাম, সোহেল খান প্রমুখ।

সভায় বক্তারা বলেন, ২৬শে মার্চ বঙ্গবন্ধু আনুষ্ঠানিকভাবে স্বাধীনতা ঘোষণা করলেও প্রকৃতপক্ষে ৭ই মার্চেই তিনি স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। ৭ই মার্চের ভাষণ ছিলো একটা প্রকৃত গেরিলা যুদ্ধের সঠিক নির্দেশনা। আর সেই নির্দেশনা মেনেই নিরস্ত্র বাঙালি জাতি মাত্র নয় মাস স্বশস্ত্র যুদ্ধ করে একটি দেশ ও জাতির জন্ম দিয়েছিলো।

তারা আরো বলেন, মুক্তিযুদ্ধের সময় বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ যেমন বাঙালি জাতিকে উদ্বুদ্ধ করেছিলো, তেমনি আজও বাঙালি জাতি সেই ভাষণে সমভাবে উজ্জীবিত হয়। তাই দীর্ঘ ২১ একুশ বছর আন্দোলনের-সংগ্রাম আর রক্ত ঝরিয়ে আবারও বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বে মুক্তিযুদ্ধের চেতনার ধারার একটি উন্নয়নশীল দেশ প্রতিষ্ঠিত করতে পেরেছে।

বঙ্গবন্ধু বলেছিলেন, ‘কেউ আমাদের দাবায়ে রাখতে পারবে না।’ সত্যিকার অর্থেই কেউ আমাদের দাবিয়ে রাখতে পারেনি। আমরা আজ বিশ্বে মাথা উঁচু করে দাঁড়াতে সক্ষম হয়েছি বলেও মন্তব্য করেন আলোচকরা।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: