সর্বশেষ আপডেট : ১ মিনিট ৬ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ১২ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

৭টি যুদ্ধবিমান হারিয়েছে ভারত

ডেইলি সিলেট ডেস্ক:: পাকিস্তান সীমান্তবর্তী রাজস্থানে শুক্রবার ভারতের একটি মিগ-২১ বাইসন বিমান বিধ্বস্ত হয়েছে। পাইলট প্যারাসুট ব্যবহার করে বিমান থেকে বের হতে সক্ষম হওয়ায় এ ঘটনায় কেউ হতাহত হয়নি। চলতি বছরে ভারতীয় বিমান বাহিনী এ পর্যন্ত ৭টি বিমান হারালো।

কেবল ফেব্রুয়ারি মাসেই পাঁচটি বিমান হারিয়েছে ভারত। ১ ফেব্রুয়ারি নিয়ম মাফিক টহল দিতে গিয়ে বিধ্বস্ত হয় একটি মিরেজ ২০০০ বিমান। রাষ্ট্রীয় সংস্থা হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেড (এইচএএল) প্রয়োজনীয় উন্নয়ন ঘটানোর পরই উড়তে যেয়ে বিধ্বস্ত হলো এটি।

একই মাসের ১৯ তারিখে আইএএফের সূর্যকিরণ অ্যাক্রোবেটিক টিম বা বিমান কসরত দলের দু’টি বিমান বিধ্বস্ত হয়। কসরত অনুশীলন কালে মাঝ আকাশে ঠোকাঠুকিতে এ দুই বিমান বিধ্বস্ত হয় এবং একজন বৈমানিক নিহত হন।

এদিকে, পাকিস্তানের বালাকোটে হামলার পরদিন ২৭ ফেব্রুয়ারি আকাশ যুদ্ধে বিধ্বস্ত হয় একটি মিগ-২১ বাইসন বিমান। অবশ্য পাকিস্তান দু’টি বিমান ধ্বংসের দাবি করেছিল এবং অপরটি ভারতীয় এলাকায় পড়েছে বলেও দাবি করা হয়েছিল।

মিগ-২১’র বৈমানিক উইং কমান্ডার অভিনন্দন বর্তমান নিরাপদে বের হয়ে আসতে সক্ষম হলেও পাকিস্তানের হাতে বন্দি হন। তাকে ৫৯ ঘণ্টা পরে মু্ক্তি দেয় পাকিস্তান। পাকিস্তান বলেছে, শুভেচ্ছা নিদর্শন স্বরূপ তাকে ছেড়ে দেয়া হয়েছে।

একই দিনে ২৭ ফেব্রুয়ারি আইএএফের একটি এমআই-১৭ হেলিকপ্টার ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের বাদগামে বিধ্বস্ত হয়। এতে ছয় আরোহীর সবাই নিহত হয়েছিলেন। এর একদিন পরে ভারতীয় বিমান বাহিনীর একটি জাগুয়ার বিধ্বস্ত হয় উত্তর প্রদেশে। জাগুয়ারের চালক নিরাপদে বের হয়ে আসতে সক্ষম হয়েছিলেন।







নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: