সর্বশেষ আপডেট : ৮ মিনিট ৩৫ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৮ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ৪ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বৃটেনের কার্ডিফে ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত


ডেইলি সিলেট ডট কম:: হৃদয়ে বঙ্গবন্ধু মেমোরিয়াল ফেইসবুক পেইজের পক্ষ থেকে ইউনেস্কো’র মেমোরি অব দ্যা ওয়ার্ল্ড রেজিস্ট্রার কর্তৃক স্বীকৃতি প্রাপ্ত বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ উপলক্ষে গত ৭ ই মার্চ বৃহস্পতিবার লন্ডনের ভোর বেলায় বৃটেনের ওয়েলসের রাজধানী কার্ডিফের গ্রামীণ যুবরাজ কনফারেন্স হলে এক লাইভ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

হৃদয়ে বঙ্গবন্ধু মেমোরিয়াল ফেইসবুক পেইজের এডিটর ও এডমিন সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুর এর উপস্থাপনায় অনুষ্ঠিত এই লাইভ আলোচনায় অংশ নেন ওয়েলস আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি সাইফুল ইসলাম নজরুল, সাধারন সম্পাদক মোহাম্মদ আব্দুল মালিক, যুগ্ম সাধারন সম্পাদক আলহাজ্ব লিয়াকত আলী. ওয়েলস যুবলীগ সভাপতি ভিপি সেলিম আহমদ. সাধারন সম্পাদক মফিকুল ইসলাম.।জাস্টিন ফর বাংলাদেশ জেনোসাইড ১৯৭১ ইন ইউকের কার্ডিফের সভাপতি আলহাজ আসাদ মিয়া. সহ সভাপতি আব্দুল ওয়াহিদ বাবুল .বঙ্গবন্ধু সাংস্কৃতিক ফোরাম ইউকের নিউপোটের সেক্রেটারি সিতাব আলি. সাংগঠনিক সম্পাদক কাজী মোহাম্মদ জাংগাীর. ওয়েলস কৃষক লীগের সেক্রেটারি আব্দুল মোত্তালিব. ওয়েলস যুবলীগের সহ সভাপতি কবির মিয়া. ওয়েলস আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক এম এ রউফ. ওয়েলস ছাত্রলীগের সভাপতি মোহাম্মদ বদরুল মনসুর. আব্দুল ওয়াহিদ মিয়া.এম এ সালাম সহ আওয়ামী লীগ ও যুবলীগ প্রমুখ নেতৃবৃন্দ।

আলোচনায় বক্তারা ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ নিয়ে বলেন মাত্র বিশ মিনিটের এই ভাষনে বঙ্গবন্ধুর দৃপ্ত ঘোষণা: বাঙালীর হাজার বছরের স্বপ্নের স্বাধীনতা সংগ্রামে উজ্জীবিত করনের জন্য ছিলো এক মূলমন্ত্র।

মহান নেতা শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে বাঙালিরা তাদের সর্বোচ্চ ত্যাগ স্বীকার করে স্বাধীনতা অর্জন করে আমরা পেয়েছি লাল বৃত্ত সবুজ পতাকা. হৃদয়ে বাংলাদেশ ; হৃদয়ে বঙ্গবন্ধু শীর্ষক আলোচনা অনুষ্ঠানে বক্তারা আরও বলেন ৪৮ বছর আগে ঐতিহাসিক রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু তাঁর জীবনের শ্রেষ্ঠ ভাষণটি দিয়েছিলেন। ১০ লক্ষাধিক লোকের সামনে পাকিস্তানি দস্যুদের কামান-বন্দুক-মেশিনগানের হুমকির মুখে বঙ্গবন্ধু শেখ মুজিব ওই দিন বজ্রকণ্ঠে ঘোষণা করেন- ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’ বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য’ হিসেবে ইউনেস্কোর ‘মেমোরি অফ দা ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারে’ যুক্ত হয়েছে.। এটা আমাদের জন্য জাতির জন্য গৌরবের।

পরিশেষে উপস্থাপক মোহাম্মদ মকিস মনসুর ওয়েলস যুবলীগের ২০০৬ সালের প্রকাশিত ঐতিহাসিক হৃদয়ে বঙ্গবন্ধু ম্যাগাজিন থেকে বঙ্গবন্ধু মানে বাংলার মানচিত্র লেখা নিজের কবিতা আবৃত্তি করে আলোচনা সভার সমাপ্তি ঘোষণা করেন। (বিজ্ঞপ্তি)



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: