সর্বশেষ আপডেট : ১৮ মিনিট ১৯ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

৫৪ বছর পরে যশোর-কলকাতার ট্রেন চালু

ডেইলি সিলেট ডেস্ক ::
কলকাতাগামী সাপ্তাহিক ‘বন্ধন এক্সপ্রেস’খুলনা থেকে ছেড়ে এসে যখন যশোরে দাঁড়াল, সেখানে তখন শয়ে শয়ে মানুষের ভিড়। ৫৪ বছর পরে এই প্রথম যশোর জংশন স্টেশনে এসে দাঁড়াল কলকাতা যাওয়ার কোনো ট্রেন। বেজপাড়ার আফরোজা বেগম পরিবারের সাত জনকে নিয়ে চললেন কলকাতায়। তাকে বিদায় জানাতে যেন পাড়া ভেঙে পড়েছে।

হাসিমুখে সরাসরি কলকাতায় যাওয়ার ট্রেনে উঠে যশোরের ইশরাত নুরের স্বগতোক্তি, ‘অবশেষে!’

আর ঝিনাইদহ পৌরসভার সভার মেয়র সাইদুল করিম পিন্টু প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ দিয়ে বলেন, তার উদ্যোগেই যশোরবাসীর দীর্ঘ দিনের এই আকাঙ্ক্ষা পূরণ হল আজ।

খুলনা ও কলকাতার মধ্যে বেশ কয়েক মাস ধরেই প্রতি বৃহস্পতিবার যাতায়াত করছে ‘বন্ধন’। কিন্তু যশোরে নামার লোক অনেক বেশি। তাই যাত্রীরা উৎসাহ হারাচ্ছিলেন। দুই দেশ আলোচনা করে যশোরেও ৩ মিনিট করে যাত্রাবিরতির ব্যবস্থা করেছে। আর তা শুরু হয়েছে ঐতিহাসিক ৭ মার্চ থেকে।

যশোরের জন্য ২০০ আসন সংরক্ষিত রাখা হয়েছে। যশোর জংশন স্টেশনের ম্যানেজার পুষ্পলকুমার চক্রবর্তী জানালেন, প্রথম দিনে ৩১টি টিকিট বিক্রি হয়েছে। এসি কেবিনে ৭টি ও এসি চেয়ার কারে ২৪টি। এর এসি চেয়ার ভাড়া প্রতি সিট ১৫০০ টাকা ও এসি কেবিন ২০০০ টাকা।

প্রতি বৃহস্পতিবার দুপুর ৩টায় যশোর রেলস্টেশন থেকে ছেড়ে যাবে বন্ধন ট্রেনটি। লোকজনের উৎসাহ দেখে রেলকর্মীরা বলছেন, ছ’মাস পরে এই সংখ্যা বাড়িয়ে ৫০০ করতে হবে।

প্রসঙ্গত, ১৯৬৫ সাল পর্যন্ত যশোর ও কলকাতার মধ্যে সরাসরি রেল যোগাযোগ ছিল। পরে ২০১৭ সালের ১৬ নভেম্বর থেকে খুলনা-কলকাতা রুটে ‘বন্ধন’ ট্রেনটি চলাচল শুরু হলেও তা যশোরে থামত না। স্থানীয়দের দাবির পরিপ্রেক্ষিতে এখন থেকে এটি যশোরেও যাত্রী ওঠানামা করাবে।

সূত্র: আনন্দবাজার



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: