সর্বশেষ আপডেট : ২১ মিনিট ৩ সেকেন্ড আগে
শনিবার, ২৩ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পরীক্ষার্থীর চেয়ে শিক্ষার্থীর সংখ্যা কম —- সিলেটে আসাদুজ্জামান নূর

রাজিব হোসাইন, শাবি প্রতিনিধি ::

সাবেক সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর আক্ষেপ করে বলেন, এখন পরীক্ষার্থীর চেয়ে শিক্ষার্থীর সংখ্যা কম। সবাই পরীক্ষা নিয়ে ব্যস্ত। তাদের সামনে গোল্ডেন ফাইভ ঝোলানো হয়েছে। আমরা তাদের কখনো বলি না মানুষকে ভালোবাসতে হবে। বৃহস্পতিবার সন্ধ্যায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) কেন্দ্রীয় মিলনায়তনে দিক থিয়েটারের ২০ বছর পূর্তি উদযাপনে আয়োজিত নয় দিনব্যাপী ৬ষ্ঠ জাতীয় নাট্যোৎসব- ২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, সবাই ছোটবেলা থেকে কেউ গান, কেউ কবিতা, কেউ আবৃতি, কেউ খেলাধুলা ভালোবাসে কিন্তু সবাই বড় গায়ক, লেখক শিল্পী হয় না। কিন্তু তাদের যে শিল্পের প্রতি অনুরাগ জন্ম নিলো এটাই হলো মূল কাজ। এটা আমাদের ভালোবাসার জন্ম দেয়, সমাজের প্রতি দায়িত্বের জন্ম দেয়। যে মানুষ শিল্প ভালোবাসে আমি বিশ্বাস করি তিনি কখনো অন্যায় করতে পারে না

সাবেক মন্ত্রী বর্তমান অভিভাবক ও সন্তানদের কথা উল্লেখ করে বলেন, আমি একবার এক অভিভাবককে বলেছিলাম আপনার সন্তান ভালো রেজাল্ট করবে, ভালো চাকরি করবে কিন্তু পিছনে থাকা বৃদ্ধ বাবা মা, বিধবা বোন, প্রতিবন্ধী ভাই আছে তাদের দেখবে না। কারণ আমি (অভিভাবক) তো তাকে সেভাবে বড় করি নি। আমি তাকে শিখিয়েছি শুধুই আমিত্ব।

মন্ত্রী এর আগে তিনি বিকেল ৫টা ১০ মিনিটে শাবিতে অবস্থিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন। এসময় শাবি উপাচার্য উপস্থিত ছিলেন। শ্রদ্ধা নিবেদন শেষে সাবেক মন্ত্রী শাবি উপাচার্যের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।

‘কুঁড়ির অন্তে নব দিগন্তে’ স্লোগানকে সামনে রেখে শাবিতে অনুষ্ঠিত ৬ষ্ঠ নাট্যোৎসব- ‘১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানের প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে শুভ উদ্বোধন করেন শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। জাতীয় নাট্যোৎসবের প্রধান অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ সরকারের সাবেক সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। এসময় কেন্দ্রীয় মিলনায়তনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমেদ চৌধুরী মিশু ও সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত এবং দিক থিয়েটারের প্রথম সভাপতি মোতাহার হোসেন সোহেল। এছাড়াও দিক থিয়েটারের উপদেষ্টা মন্ডলী ও সিনিয়র সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

দিক থিয়েটারের উপদেষ্টা অধ্যাপক ফারজানা সিদ্দিকা রনির সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে শাবি উপাচার্য বলেন, আমরা বিশ্বাস করি জঙ্গিবাদ নির্মূল করতে হয়, প্রতিহত করতে হয় তাহলে সাংস্কৃতিক কর্মকান্ডে শিক্ষার্থীদের উৎসাহ দিতে হবে। শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি সাংস্কৃতিক কর্মকান্ড, খেলাধুলা ও ডিবেট করতে হবে।

নয় দিনব্যাপী জাতীয় নাট্য উৎসবে দেশের খ্যাতিমান নাট্য সংগঠন গুলো নাটক পরিবেশন করেবেন। গতকাল সন্ধ্যায় নাট্য উৎসবের উদ্বোধনীর পরে একই মঞ্চে মনোজ মিত্রের রচনায় ও তনু দীপের নির্দেশনায় শাবির দিক থিয়েটারের ‘পুঁটি রামায়ণ’ নাটক মঞ্চস্থ হয়েছে। আজ শুক্রবার সন্ধ্যা সাড়ে ছয়টায় শাবির কেন্দ্রীয় মিলনায়তনে সামিনা লুৎফা ও সৌম্য সরকারের নাট্যরূপে এবং মোহাম্মদ আলী হায়দারের নির্দেশনায় ঢাকা বটতলার ‘ক্রাচের কর্নেল’ নাটক মঞ্চস্থ করবেন।

এছাড়াও ৩য় দিনে মাহফুজা হিলালীর রচনায় ও দেবাশীষ ঘোষের নির্দেশনায় সাভারের জাগরণী থিয়েটার ‘রাজার চিঠি’ নাটক, ৪র্থ দিনে মাহফুজা হিলালীর নাট্যরূপে ও সৈয়দ দুলালের নির্দেশনায় বরিশালের শব্দাবলি থিয়েটার ‘বৈশাখিনী’ নাটক, ৫ম দিনে আনন জামানের রচনায় ও শুদ্ধমান চৈতনের নির্দেশনায় ঢাকার বুনন থিয়েটার ‘সিক্রেট অব হিস্ট্রি’ নাটক, ৬ষ্ঠ দিনে সৈয়দ শামসুল হকের রচনায় ও অনন্ত হীরার নির্দেশনায় ঢাকার প্রাঙ্গনে মোর ‘ঈর্ষা’ নাটক, ৭ম দিনে রুমা মোদকের রচনায় ও সুদীপ চক্রবর্তীর নিদের্শনায় হবিগঞ্জ জীবন সংকেতের ‘জ্যোতি সংহিতা’ নাটক এবং ৮ম দিনে অভিজিৎ সেনের উপন্যাসের আলোকে ও রেজা আরিফের নির্দেশনায় ঢাকার আরশিনগর ‘রহু চণ্ডালের হাড়’ নাটক মঞ্চায়িত করবেন।

নয় দিনব্যাপী ৬ষ্ঠ জাতীয় নাট্যোৎসবের আহবায়ক এম এইচ সাব্বির ও সমন্বয়ক এহসান শুভ। নাট্যোৎসবের আহবায়ক এম এইচ সাব্বির জানান, নাট্যোৎসবে প্রতিদিন সন্ধ্যা সাড়ে ছয়টা থেকে কেন্দ্রীয় মিলনায়তনে নাটক শুরু হবে।এভাবে আটটা নাটক মঞ্চায়িত হবে এবং আগামী ১৫ই মার্চ শাবির দিক থিয়েটারের সাবেক এবং বর্তমান সদস্যদের নিয়ে একটা পুনর্মিলনীর আয়োজন করা হবে।

 

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: