সর্বশেষ আপডেট : ৪৪ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিভিন্ন উপজেলায় আন্তর্জাতিক নারী দিবস উদযাপন

“সবাই মিলে ভাবো, নতুন কিছু করো; নারী-পুরুষ সমতার নতুন বিশ্ব গড়ো” এই প্রতিপাদ্যকে সমানে রেখে কেয়ার বাংলাদেশ এর সহযোগিতায় এসডিসি-সমষ্টি প্রকল্প (আইডিয়া) সক্রিয় অংশগ্রহণে উপজেলা পর্যায়ে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে উপজেলা পর্যায়ে সরকারী কর্মকর্তার পাশাপাশি এনজিও প্রতিনিধি ও সমষ্টি প্রকল্পের উপকারভোগী, সমাজ পরিবর্তন সঞ্চালক (এসসিএ) ও স্থানীয় সেবা প্রদানকারী (এলএসপি)-গণ সক্রিয় অংশগ্রহণ করেন।

মানববন্ধনে উপস্থিত প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দ আন্তর্জাতিক নারী দিবস-এর গুরুত্বের কথা বলতে গিয়ে বলেন, ১৯০৯ থেকে ১৯১১ সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র, অষ্ট্রিয়া, ডেনমার্ক, জার্মানি ও সুইজারল্যান্ডে সূচিত হয় এই দিবস। পরবর্তীতে সেভিয়েত ইউনিয়ন, চীনসহ পূর্ব ইউরোপের সমাজতান্ত্রিক দেশগুলোতে ব্যবপক উৎসাহ উদ্দীপনার সঙ্গে উদযাপিত হয়। জাতিসংঘ দিবসটি উদযাপন শুরু করে ১৯৭৫ সাল থেকে।

বক্তারা আরও বলেন, নারীর সম-অধিকারের প্রশ্নটি কেবল নারী সমাজে অগ্রগতির সঙ্গে সম্পর্কিত নয়। বস্তুত, এখানে রয়েছে নারী-পুরুষের মিলিত বিশ্বে সর্বজনীন প্রগতির প্রতিশ্রুতি। শিক্ষায় নারীর আরও অগ্রগতির সঙ্গে সঙ্গে পরিবার থেকে শুরু করে রাষ্ট্র ও সমাজের সর্বক্ষেত্রে সার্বিক দৃষ্টিভঙ্গিতে অবশ্যই পরিবর্তন আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

সমষ্টি প্রকল্প তাদের কার্যক্রমে নারীর অংশগ্রহণকে সর্বদা গুরুত্ব প্রদান করে আসছে এরই ধারাবাহিকতায় আন্তর্জাতিক নারী দিবস-২০০৯ উপলক্ষে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার সাথে সম্পৃক্ত হয়ে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের মাধ্যমে কার্যক্রমকে আরও সক্রিয় করে তোলেন।

কেয়ার বাংলাদেশ এর সহযোগিতায় সমষ্টি প্রকল্প যে সকল উপজেলায় আন্তর্জাতিক নারীদিবস-২০১৯ উদযাপনে সম্পৃক্ত হয়েছে সেগুলো হলো: গোয়াইনঘাট, কুলাউড়া, জুড়ী, শ্রীমঙ্গল, দোয়ারাবাজার, তাহিরপুর ও ধর্মপাশা। আন্তর্জাতিক নারী দিবস-২০১৯ এর মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন, জাহিদুল ইসলাম ভূঁইয়া, সুদীপ্ত চৌধুরী, তামান্না আহমদ, নসরীন নীল, আখি চৌধুরী, পপি তালুকদার, কংকন কান্তি দাস, হিলু কান্তি রায়, শান্তনা ঘোষ, জামাল উদ্দীন, সালাহ উদ্দীন, মহসীন রেজ, সিরাজুল ইসলাম, কাজী বিউটি, শৈলেন্দ্র দেবনাথ, শ্যামোলেন্দু দে, আব্দুল জব্বার, মমতা দাস, তৌহিদুর রহমান, খোরশেদ আলম, সুজিত কুমার দাস, আজিজুর রহমান, সন্দীপ মিত্র, সালাউদ্দিন, সামিউল কবির প্রমূখ। বিজ্ঞপ্তি



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: