সর্বশেষ আপডেট : ১০ মিনিট ৫৫ সেকেন্ড আগে
বুধবার, ২০ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিনা জামানতে ঋণ নেয়ার বিধান রেখে সংসদে বিল

নিউজ ডেস্ক:: বীমা কর্পোরেশনকে বিনা জামানতে ঋণ নেয়ার বিধানসহ জীবন বীমার জন্য মূলধন তিনশ’ কোটি ও সাধারণ বীমার জন্য মূলধন পাঁচশ’ কোটি টাকা নির্ধারণ করে ‘বীমা কর্পোরেশন বিল, ২০১৯’ সংসদে উত্থাপিত হয়েছে।

বুধবার সংসদে বিলটি উত্থাপিত হয়। বিলটি উত্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এর আগে বিলটি উত্থাপনের বিষয়ে আপত্তি তোলেন বিরোধীদলীয় সদস্য ফখরুল ইমাম। তবে কণ্ঠভোটে সেই আপত্তি নাকচ হয়ে যায়।

বিলে বলা হয়েছে, জীবন বীমার জন্য অনুমোদিত মূলধন হবে তিনশ’ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকা। একইভাবে সাধারণ বীমার জন্য অনুমোদিত মূলধন হবে পাঁচশ’ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন হবে ১২৫ কোটি টাকা। তবে সরকার গেজেট প্রজ্ঞাপন দ্বারা মূলধনের পরিমাণ পরিবর্তন করতে পারবে।

বিলে কর্পোরেশনের দায়সমূহের মূল্যমান নির্ধারণের পর উদ্ধৃত্ত অর্থের ৯৫ শতাংশ বোর্ডের অনুমোদন সাপেক্ষে পলিসি গ্রাহকদের মধ্যে বণ্টন করা যাবে। এছাড়া সরকারের পূর্বানোমদন ব্যতীত শতকরা ৯৫ ভাগের অধিক অর্থ বীমা পলিসি গ্রাহকদের মধ্যে বণ্টন করা যাবে না।

বিলে সরকারি সম্পত্তি বীমাকরণ সম্পর্কে বলা হয়েছে, সরকারি সম্পত্তি বা সংশ্লিষ্ট ঝুঁকি বা দায় সম্পর্কিত সব নন-লাইফ বীমা ব্যবসা একশ ভাগ সাধারণ বীমা কর্পোরেশনের নামে আন্ডার রাইট হবে। তবে সাধারণ বীমা নিজের জন্য ৫০ ভাগ অংশ রেখে বাকি ৫০ ভাগ বেসরকারি নন-লাইফ বীমা কোম্পানির মধ্যে সমহারে বণ্টন করে দেওয়ার বিধান রাখা হয়েছে। এছাড়া বিলে বিনা জামানতে বাণিজ্যিক ব্যাংক থেকে ঋণ নেয়ার বিধান রাখা হয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: