সর্বশেষ আপডেট : ১ মিনিট ২ সেকেন্ড আগে
শনিবার, ২৩ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পাক-ভারত সীমান্তে ফের প্রচণ্ড গোলাগুলি

আন্তর্জাতিক ডেস্ক:: কাশ্মীরের রাজৌরি জেলার লাইন অব কন্ট্রোলে (এলওসি) বুধবার ভারত ও পাকিস্তানের সেনাদের মধ্যে ফের ব্যাপক গোলাগুলির ঘটনা ঘটেছে। ভারতের প্রতিরক্ষা দফতরের কর্মকর্তারা দাবি করছেন, এ নিয়ে গত ২৪ ঘণ্টায় কাশ্মীরে তিনবার সীমান্ত চুক্তি লঙ্ঘনের ঘটনা ঘটলো।

ভারতের প্রতিরক্ষা দফতরের একজন মুখপাত্র জানিয়েছেন, ‘বুধবার আনুমানিক সকাল সাড়ে দশটায় সীমান্তের ওপারে থাকা সেনারা ভারতের নওশেরা ও সুন্দেরবানি সেক্টরের সেনাবাহিনীর ঘাঁটি লক্ষ্য করে গোলাবর্ষণ শুরু করে। সীমান্ত চুক্তি লঙ্ঘন করায় ভারতীয় সেনারাও এমন হামলার জবাব দিয়েছে।’

গত মঙ্গলবার কাশ্মীরের পুঞ্চ জেলার কৃষ্ণঘাঁটি ও রাজৌরি জেলার নওশেরাতে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে ব্যাপক গোলাগুলির ঘটনা ঘটে। দুই পক্ষের ওই পাল্টাপাল্টি গোলাগুলিতে রাজৌরির কালা নামক স্থানে ভারতীয় এক সেনা আহত হয়েছেন বলেও জানানো হয়।

গত মঙ্গলবার সুন্দেরবেরিতে দুই পক্ষের মধ্যে যে পাল্টাপাল্টি গোলাবর্ষণ শুরু হয় তা রাত সাড়ে দশটা থেকে ভোর সাড়ে চারটা পর্যন্ত চলে। কর্তৃপক্ষ ওই দুই জেলার সীমান্তের পাঁচ কিলোমিটারের ভেতরে থাকা শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ করে দিয়েছে।

অপরদিকে পাকিস্তান সেনাবাহিনীর একজন মুখপাত্র বলছেন, ‘নয়াদিল্লি নিয়মিতই সীমান্ত আইন লংঘন করছে। তাদের সেনাদের এমন গোলাবর্ষণের ঘটনা চলতে থাকলে পাকিস্তানও ভারতীয় হামলার জবাব দিতে প্রস্তুত আছে।’

এর আগে, গত ১৪ ফেব্রুয়ারি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় দেশটির কেন্দ্রীয় আধা-সামরিক বাহিনীর (সিআরপিএফ) গাড়ি বহরে জঙ্গি হামলায় ৪০ জওয়ানের প্রাণহানিঘটে। পরে পাক-অধিকৃত কাশ্মীরে যুদ্ধবিমান থেকে অভিযান চালায় ভারতীয় বিমানবাহিনী। এই অভিযানের একদিন পর ২৭ ফেব্রুয়ারি দুই দেশের আকাশসীমায় পাল্টাপাল্টি যুদ্ধবিমানের অনুপ্রবেশের ঘটনা ঘটে।

পাকিস্তান ভারতীয় বিমানবাহিনীর দু’টি বিমান ভূপাতিত এবং একজন পাইলটকে আটকের দাবি জানায়। অন্যদিকে, ভারতও পাকিস্তানের একটি যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি তোলে। পাকিস্তানি অনুপ্রবেশ ঠেকানোর সময় ভারতীয় একটি মিগ-২১ যুদ্ধবিমান ও অভিনন্দন বর্তমান নামে একজন পাইলট নিখোঁজ রয়েছেন বলে স্বীকার করে নয়াদিল্লি।

আটক ওই পাইলটকে ফিরিয়ে দেয়ার পর পরিস্থিতি শান্ত হলেও মঙ্গলবার পাক জলসীমায় ফের ভারতীয় নৌবাহিনীর সাবমেরিন অনুপ্রবেশের চেষ্টা নতুন করে উত্তেজনা তৈরি করে। এর মাঝেই কাশ্মীরের রাজৌরি সেক্টরে বুধবার দুই দেশের পাল্টাপাল্টি গোলাবর্ষণের ঘটনা ঘটল।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: