সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ৪৭ সেকেন্ড আগে
শনিবার, ২৩ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কালাশনিকভ রাইফেল উৎপাদন করছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক:: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উত্তর প্রদেশের আমেথিতে রুশ রাইফেল উৎপাদন কারখানার উদ্বোধন করেছেন। রাশিয়া ও ভারতের যৌথ উদ্যোগে ইন্দো-রাশিয়ান রাইফেলস প্রাইভেট লিমিটেড নামের ওই কারখানায় রাশিয়ার কালাশনিকভ রাইফেল উৎপাদন করা হবে। তেহেলকা ডটকমের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ছাড়াও ওই উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণ। উদ্ভোধন অনুষ্ঠানে তিনি একটি লিখিত বক্তব্য পড়ে শোনান। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে উদ্ধৃত করে তিনি বলেন, ‘স্থানীয়ভাবে যৌথ উদ্যোগের এই প্রকল্পের মাধ্যমে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় রাইফেল কালাশনিকভের নতুন ২০০ সিরিজ উৎপাদন করা হবে।’

অনুষ্ঠানে উপস্থিত দর্শকদের উদ্দেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ‘অনেক প্রতীক্ষার পর এই পকল্পটির কাজ শুরু হলো। আর এমন উন্নত প্রযুক্তির বন্দুক উৎপাদন প্রকল্পের বিলম্ব আমাদের জওয়ানদের জন্য অবিচার। বুলেট প্রুফ জ্যাকেটর প্রয়োজনীয়তা সত্বেও গত সরকারের আমলে তা দেয়া হয়নি।’ কেন্দ্রীয় সরকার সেই প্রয়োজনীয়তা এবার পূরণ করবে বলেও জানান তিনি।

সশস্ত্র বাহিনীর জন্য অত্যাবশ্যকীয় এসব অস্ত্র-সরঞ্জাম কেনার ক্ষেত্রে বারবার বিলম্বের কথা জানান তিনি। তিনি বলেন, বিমানবাহিনীর জন্য রাফাল যুদ্ধবিমান কেনার ক্ষেত্রেও এমন বিলম্ব হচ্ছে। তবে আগামী কয়েক মাসের মধ্যে রাফাল বিমানবাহিনীর বহরে যুক্ত হবে বলে তিনি জানান। উল্লেখ্য, ফান্সের রাফাল যুদ্ধবিমান ক্রয় নিয়ে বিরোধী দলের সমালোচনার মুখে বেশ বিপদে পড়েছেন মোদি।

রাশিয়ার বৃহত্তম আগ্নেয়াস্ত্র প্রস্তুতকারী ও বিশ্ববিখ্যাত কালাশনিকভ রাইফেলের (একে) প্রচলনকারী প্রতিষ্ঠান কালাশনিকভ কনসার্ন। কালাশনিকভ অ্যাসল্ট রাইফেলের উদ্ভাবক মিখাইল কালাশনিকভ। বিশ্বে যত রাইফেল জনপ্রিয় সবার ওপরে আছে রুশ কালাশনিকভ।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: