সর্বশেষ আপডেট : ৮ ঘন্টা আগে
শনিবার, ১৫ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ১ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাংলাদেশে জামায়াতের কার্যক্রম নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্রে প্রস্তাব

আন্তর্জাতিক ডেস্ক:: বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালীন যুদ্ধাপরাধের সঙ্গে জড়িত জামায়াতে ইসলামীর বিরুদ্ধে মার্কিন প্রতিনিধি পরিষদ হাউস অব রিপ্রেজেন্টেটিভে একটি প্রস্তাব পাস হয়েছে। মার্কিন কংগ্রেসম্যান জিম ব্যাঙ্কস জামায়াতের কার্যক্রম নিয়ন্ত্রণে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়ে গত ২৮ ফেব্রুয়ারি প্রস্তাবটি পেশ করেন।

মার্কিন প্রতিনিধি পরিষদে পাস হওয়া ওই প্রস্তাবনায় বলা হয়, দক্ষিণ এশিয়ায় মৌলবাদী গোষ্ঠীদের দ্বারা গণতন্ত্র ও মানবাধিকার পরিস্থিতির অবনতি হওয়ায় যুক্তরাষ্ট্র চিন্তিত। বাংলাদেশের মতো পাকিস্তানকেও ঠিক একই কারণে ওই প্রস্তাবনার মাধ্যমে আহ্বান জানানো হয়েছে।

প্রতিনিধি পরিষদে পাস হওয়া ওই প্রস্তাবনায় বলা হচ্ছে, বাংলাদেশে মানবাধিকার, ধর্মীয় স্বাধীনতা ও নিরপেক্ষ গণতন্ত্রের রক্ষাকবচ হিসেবে যুক্তরাষ্ট্রকে বাংলাদেশের সঙ্গে আরও সক্রিয়ভাবে যুক্ত থাকতে হবে। দেশটিতে চরমপন্থী ও জঙ্গিবাদের যে উত্থান হচ্ছে তা বন্ধে এমন পদক্ষেপ জরুরি।

প্রস্তাবনায় জামায়াতে ইসলামী ও তার সঙ্গে সংশ্লিষ্ট গোষ্ঠীগুলো যেভাবে ধর্মীয় স্বাধীনতা ও আঞ্চলিক স্থিতিশীলতার জন্য হুমকি হয়ে উঠছে তা বন্ধ, নিয়ন্ত্রণ ও বাঞ্চাল করতে বাংলাদেশ ও পাকিস্তানের সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে।

জামায়াতে ইসলামীকে দক্ষিণ এশিয়ার আঞ্চলিক সন্ত্রাসবাদী ও জিহাদিদের মদদদাতা হিসেবে চিহ্নিত করা হয়েছে ওই প্রস্তাবনায়। তাছাড়া যুক্তরাষ্ট্রের যেসব সংস্থার সঙ্গে জামায়াতে ইসলামীর সংশ্লিষ্টতা আছে তাদেরকে গোষ্ঠীটির জন্য যেকোনো ধরনের আর্থিক সাহায্য-সহযোগিতা বন্ধ করার নির্দেশ দেয়া হয়েছে।





নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: