সর্বশেষ আপডেট : ৯ মিনিট ৪১ সেকেন্ড আগে
বুধবার, ২০ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শাকসু নির্বাচনের দাবিতে ছাত্রফ্রন্টেের বিক্ষোভ মিছিল ও স্মারকলিপি প্রদান

শাবি প্রতিনিধি:: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (শাকসু) নির্বাচনের দাবিতে বিক্ষোভ মিছিল, সংক্ষিপ্ত সমাবেশ ও শাবি উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট শাখার নেতৃত্বে এই কর্মসূচি পালন করেন।

গতকাল দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের অর্জুনতলা থেকে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের নেতৃত্বে শাকসু নির্বাচনের দাবিতে একটি বিক্ষোভ মিছিল বের হয়। এসময় মিছিলে হাতে লেখা ‘শিক্ষার্থীদের রাজনৈতিক মত প্রকাশের অধিকার নিশ্চিত কর’, ‘ক্যাম্পাসে শাকসু নির্বাচন দিয়ে গণতান্ত্রিক অধিকার নিশ্চিত কর’ স্লোগান সংবলিত প্লাকার্ড দেখা যায়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শাবির কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এসে শেষ। মিছিল পরবর্তী তারা কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হন।

সমাবেশে শাবি ছাত্রফ্রন্ট ১ম সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক মো. মঈনুদ্দিন মিয়ার সভাপতিত্বে এবং সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব এম.কে. মুনিম সঞ্চালনায় বক্তব্য রাখেন ছাত্রফ্রন্ট শাবি শাখার নেতাকর্মীরা।

সমাবেশে ছাত্রফ্রন্টের নেতাকর্মীরা শাকসু নির্বাচনের দাবি করে বলেন, ‘বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য কিন্তু তাদের দাবি দাওয়া পেশ করার জন্য ছাত্র সংসদ নেই। বিশ্ববিদ্যালয়ে শিক্ষক সমিতি, কর্মকর্তা অ্যাসোসিয়েশন এবং কর্মচারী সমিতির নির্বাচন হলেও ছাত্র সংসদের কোন নির্বাচন হয় না। ১৯৯৮ সালের পর থেকে শাকসু’তে কোন নির্বাচন হয় না। ছাত্র সংসদ নির্বাচন নিয়ে প্রশাসনের সেই রকম কোন উদ্যোগ নেই। আমরা অবিলম্বে শাকসু নির্বাচন চাই।’ জাতীয় সংসদে এখন ব্যবসায়ী বৃদ্ধি পাওয়ার কারণ উল্লেখ করে তারা বলেন, ‘দেশের বিনির্মাণে ছাত্র সংসদের গুরুত্ব কতটুকু আমরা ইতিহাস দেখলেই বুঝতে পারবো। যার প্রেক্ষিতে আমরা স্বাধীন বাংলাদেশ পেয়েছি। আমাদের রাজনীতি এখন চলে গেছে ব্যবসায়ীদের হাতে। এর মূল কারণ শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র সংসদ নির্বাচন নেই।’ শাবি প্রশাসনের স্বৈরাচারী আইনের কথা উল্লেখ করে বলেন, ‘ক্যাম্পাস একটা ছোট রাষ্ট্র, কিন্তু সেখানে প্রশাসন তাদের ইচ্ছামত আইন করেছে। প্রশাসনের অনুমতি ব্যতীত মিছিল মিটিং নিষিদ্ধ করেছে, অঘোষিতভাবে রোড পেইন্টিং নিষিদ্ধ করেছে। এখানে দেওয়ালের লিখন নিষিদ্ধ। প্রশাসনের অনুমতি ব্যতীত জুনিয়রদের সাথে কথা বলা যাবে না। কিন্তু ক্যাম্পাসে শাকসু থাকলে এসব আইন প্রশাসন করতে পারতো না।’

এদিকে সমাবেশ শেষে দুপুর দেড়টার দিকে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট শাবি শাখার নেতাকর্মীরা শাকসু নির্বাচনের দাবি জানিয়ে একটি স্মারকলিপি শাবির উপাচার্যের বরাবর প্রদান করেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: