সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
সোমবার, ২৪ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ১০ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সেই শামিমাকে নিয়ে ফিরতে চান আইএস যোদ্ধা স্বামী

আন্তর্জাতিক ডেস্ক:: জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেয়া শামিমা বেগমকে নিয়ে হল্যান্ডে ফিরতে চান তার আইএস যোদ্ধা স্বামী। ২০১৫ সালে ব্রিটেন থেকে পালিয়ে আইএসে যোগ দিয়েছিলেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক শামিমা বেগম। সে সময় তার বয়স ছিল মাত্র ১৫ বছর।

শামিমার স্বামী ইয়াগো রিয়েদিক জানিয়েছেন, তিনি তার স্ত্রী-সন্ত্রানকে নিয়ে দেশে ফিরে যেতে চান। সিরিয়ায় পালিয়ে যাওয়ার পর শামিমার সঙ্গে বিয়ে হয় এই ডাচ নাগরিকের।

বিবিসির সঙ্গে আলাপকালে ইয়াগো রিয়েদিক আইএসের হয়ে লড়াইয়ের কথা স্বীকার করেছেন। তবে এখন তিনি নিজের স্ত্রী এবং সদ্যজাত ছেলেকে নিয়ে দেশে ফিরে যেতে চান বলে জানিয়েছেন।

ইয়াগো রিয়েদিকের বয়স এখন ২৭ বছর। তিনি উত্তর-পূর্বাঞ্চলীয় সিরিয়ার একটি কুর্দিশ বন্দী শিবিরে আটক রয়েছেন। যদি তিনি নেদারল্যান্ডে ফিরে যান তবে জঙ্গি গোষ্ঠী আইএসে যোগ দেয়ার অপরাধে তাকে ছয় বছরের কারাদণ্ড ভোগ করতে হবে।

ইয়াগো রিয়েদিক জানিয়েছেন, তিনি আইএস থেকে পালানোর চেষ্টা করেছিলেন। কিন্তু তাকে রাক্কায় আটকে রাখা হয়েছিল এবং তাকে ডাচ গুপ্তচর মনে করে জঙ্গিরা তার ওপর নির্যাতন চালিয়েছে।

আইএসের সর্বশেষ ঘাঁটি বাঘোজ শহর থেকে স্ত্রীকে নিয়ে পালিয়েছিলেন ইয়াগো রিয়েদিক। পরে তিনি সিরীয় যোদ্ধাদের একটি গ্রুপের কাছে আত্মসমর্পন করেন। আর তার স্ত্রী উত্তর সিরিয়ার আল হাওল শরণার্থী ক্যাম্পে আশ্রয় নেন। সেখানেই তাদের পুত্র সন্তানের জন্ম হয়। বর্তমানে শরণার্থী ক্যাম্পে প্রায় ৩৯ হাজার মানুষ রয়েছে।

সম্প্রতি ওই ক্যাম্প থেকে অন্য কোথাও চলে গেছেন শামিমা বেগম। তবে তিনি কোথায় গেছেন সে বিষয়ে কিছু জানা যায়নি।বেশ কিছুদিন আগেই শামিমা বেগমের নাগরিকত্ব প্রত্যাহার করে নিয়েছে ব্রিটেন। অপরদিকে, সন্ত্রাসী তালিকায় নাম থাকলেও এখনও ডাচ নাগরিকত্ব রয়েছে তার স্বামী ইয়াগো রিয়েদিকের।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: