সর্বশেষ আপডেট : ৩০ মিনিট ২৩ সেকেন্ড আগে
শুক্রবার, ২৩ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘কমলগঞ্জের ভাষা উৎসব’ অনুষ্ঠিত

পিন্টু দেবনাথ, কমলগঞ্জ:: মৌলভীবাজারের কমলগঞ্জে বর্ণিল আয়োজনে কমলগঞ্জের ভাষা উৎসব-২০১৯ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২ মার্চ) সকাল ১১টায় উপজেলা প্রশাসন এবং সাহিত্য ও সংস্কৃতি পরিষদের যৌথ আয়োজনে বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটি কমলগঞ্জ উপজেলা প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা পরিষদ মিলনায়তনে গিয়ে শেষ হয়। এরপর কমলগঞ্জের ভাষা-বৈচিত্র এবং ভাষা সংগ্রামী ‘মোঃ ইলিয়াসের জীবন ও কর্ম’ গ্রন্থের মোড়ক উন্মোচন এবং ভাষা তাত্ত্বিক আলোচনা ও নৃ-গোষ্ঠীর পরিবেশনা অনুষ্ঠিত হয়।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আশেকুল হকের সভাপতিত্বে ও সাহিত্য ও সংস্কৃতি পরিষদের যুগ্ম আহ্বায়ক অধ্যাপক শাহজাহান মানিকের পরিচালনায় অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন সরকারি অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি উপাধ্যক্ষ ড. মোঃ আব্দুস শহীদ এম.পি। উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, কমলগঞ্জ উপজেলায় বেশ কয়েকটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী এবং চা বাগানে বসবাসরত ক্ষুদ্র ক্ষুদ্র জাতিগোষ্ঠীর বসবাস রয়েছে। সমতলের অন্য কোন উপজেলায় এতো ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বসবাস নেই। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর উন্নয়নে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কমলগঞ্জ সাহিত্য ও সংস্কৃতি পরিষদের আহবায়ক আহমদ সিরাজ। অনুভূতি ব্যক্ত করে বক্তব্যে রাখেন কমলগঞ্জ সরকারী গণ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ কামরুজ্জামান মিঞা, সূজা মেমোরিয়াল কলেজের অধ্যক্ষ মুর্শেদুর রহমান, আব্দুল গফুর চৌধুরী মহিলা কলেজের অধ্যক্ষ হেলাল উদ্দিন, অধ্যাপক অবিনাশ আচার্য।
অনুষ্ঠানে সম্মানীয় অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম ওয়াসার প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক, কমলগঞ্জ থানার ওসি মোঃ আরিফুর রহমান, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের উপ পরিচালক নাজমুন নাহার, লেখক ও ভাষাবিজ্ঞানী ড. সেলু বাসিত, কবি ও গবেষক প্রফেসর নৃপেন্দ্রলাল দাশ, লেখক ও গবেষক রসময় মোহান্ত, ড. শোয়াইব জিবরান, ড. রণজিত সিংহ, কবি ও কথা সাহিত্যিক আকমল হোসেন নিপু, লেখক ও গবেষক পাভেল পার্থ ও কবি সনাতন হামোম প্রমুখ।
অতিথিদের আলোচনার ফাঁকে ফাঁনে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: