সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
সোমবার, ১৭ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

লাউয়াছড়ায় বিরল প্রজাতির আফ্রিকান টিক ওক গাছটি রক্ষার্থে মাটি ভড়াটের উদ্যোগ

শ্রীমঙ্গল প্রতিনিধি:: মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানের শত বছরের পুরুনো বিরল প্রজাতির আফ্রিকান টিক ওক নামের গাছটি দীর্ঘদিন ধরে প্রান রক্ষাহীন অবস্থায় রয়েছিল। জানা যায় সাম্প্রতিক বছরের বৃষ্টির পানিতে পাহাড়ি ঢলে গাছটির গোড়ার মাটি সরে গিয়ে গর্তের সৃষ্টি হয়। তাতে গাছের নিচের শিকড় দেখা যায়। গাছটিকে বাচিঁয়ে রাখতে বিভাগীয় বন কর্মকর্তার নির্দেশে লাউয়াছড়া বিট কর্মকর্তা গাছটির গোড়ায় মাটি ভরাটের জন্য উদ্যোগ নেন।

শনিবার (২ মার্চ) দুপুরে লাউয়াছড়া বিট কর্মকর্তার উদ্যোগে ও পুঞ্জির হেডম্যান এর সহায়তায় বনবাসী আদিবাসী খাসি যুবকদের সাথে নিয়ে স্বেচ্ছাশ্রমে এই গাছটির গোড়ায় মাটি ভরাটের কাজ শুরু করেছেন।

খাসিয়া স্যোসিয়াল কাউন্সিল এর প্রচার বিষয়ক সম্পাদক সাজু মার্চিয়াং জানান, লাউয়াছড়ার বিরল প্রজাতির এই আফ্রিকান গাছটি অনেক দিন ধরে ঝুকিপূর্ণ অবস্থায় রয়েছিল। বন কর্মকর্তার আহবানে গাছটি রক্ষার্থে আমরা সেচ্ছায় এগিয়ে এসেছি। এরকম গাছগুলো যদি রক্ষা করা না হয় তাহলে ভবিষ্যতে আমরা আর এইসব গাছগুলো দেখতে পাবো না।

সহকারী বন সংরক্ষক মোঃ আনিসুর রহমান লাউয়াছড়ায় শত বছরের পুরুনো এই আফ্রিকান টিক ওক গাছিটি বিরল প্রজাতির গাছ। এই গাছটি প্রায় হুমকির মুখে রয়েছে। গাছটি রক্ষার্থে গাছের গোড়ায় ও আশে পাশে নিচু জায়গায় মাটি দেয়া হয়েছে। মাটি ভড়াট করা হয়েছে। তিনি আরও বলেন এরকম বিরল প্রজাতির গাছগুলোর মধ্যে যেগুলো ঝুকিপূর্ণ অবস্থায় রয়েছে সে গাছগুলো রক্ষার্থে আমরা মাটি ভড়াট করার জন্য উদ্যোগ নিয়েছি।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: