সর্বশেষ আপডেট : ৫৬ মিনিট ৪৬ সেকেন্ড আগে
শুক্রবার, ২৩ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শাবিতে চলছে দুই দিনব্যাপী জাতীয় নারী বিতর্ক প্রতিযোগিতা-১৯

শাবি প্রতিনিধি:: ‘ঘরে বাইরে সহিংসতাঃ প্রতিবাদের ঝড় উঠুক নারীর কন্ঠে, আর নয় নীরবতা’—এই স্লোগান সামনে রেখে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) শুক্রবার সকাল থেকে শুরু হয়েছে ‘জাতীয় নারী বিতর্ক প্রতিযোগিতা ২০১৯’। বিশ্ববিদ্যালয়ের অন্যতম বিতর্ক বিষয়ক সংগঠন শাহজালাল ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির (এসইউডিএস) আয়োজনে এবং মানুষের জন্য ফাউন্ডেশন ও ইউএন এইড এর সহযোগিতায় ২য় বারের মতো দুই দিনব্যাপী এ বিতর্ক প্রতিযোগিতার অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার সকাল নয়টায় শাবির মিনি অডিটোরিয়ামে দুই দিনব্যাপী ‘জাতীয় নারী বিতর্ক প্রতিযোগীতা-১৯’ এর উদ্বোধনী অনুষ্ঠিত হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাবির ইংরেজী বিভাগের প্রধান অধ্যাপক ড. হিমাদ্রী শেখর রায়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাবির সহকারী প্রক্টর মোহাম্মদ সামিউল ইসলাম এবং রুয়েটের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক হারুনুর রশীদ। এছাড়াও শাহজালাল ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সদস্যবৃন্দ এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে প্রতিযোগিতায় অংশগ্রহণ করা টীম সদস্যরা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে তোফায়েল আহমেদ এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. হিমাদ্রী শেখর রায় বলেন, ‘আমরা এমন একটা এলাকায় বাস করি যেখান থেকে ‘সবার উপরে মানুষ সত্য তারার উপর নাই’ এই কথার সৃষ্টি। আমরা এরকম একটা মূল মন্ত্রে বিশ্বাসী, যেখানে কোন ধরনের অসমতা থাকবে না।’ তিনি আরও বলেন, ‘আমরা সর্বদা যুক্তি দিয়ে প্রমাণ করতে চাই, সবসময় আমরা শান্তির পক্ষে।’

বিশেষ অতিথির বক্তব্যে সহকারী প্রক্টর মোহাম্মদ সামিউল ইসলাম বলেন, ‘আমাদের চারপাশে নারীর যে প্রতিবন্ধকতা আছে তার থেকে মুক্তির জন্য নারীদের সোচ্চার হতে হবে। আমরা (নারীরা) কোন কাজ করতে গিয়ে যখন কোন ধরনের বাধার সম্মুখীন হবো, তখনই আমাদের রুখে দাঁড়িয়ে বলতে হবে এটা আমাদের অধিকার। নারীকে তার অধিকার সম্পর্কে সচেতন হবে।’

আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত দুই দিনব্যাপী জাতীয় নারী বিতর্ক প্রতিযোগিতায় দেশের সুনামধন্য মোট ১৪টি বিশ্ববিদ্যালয় থেকে ২৪টি টীম রেজিস্ট্রেশন করেছিলো। তাদের মধ্যে এই প্রতিযোগিতায় মোট ১৬টি টীম অংশগ্রহণ করেছে।

দুই দিনব্যাপী জাতীয় নারী বিতর্ক প্রতিযোগিতার সমাপনী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান আজ শনিবার বিকেল পাঁচটায় শাবির মিনি অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে। সমাপনী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন শাবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

২য় বারের শাহজালাল ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির আয়োজনে জাতীয় নারী বিতর্ক প্রতিযোগিতার আহবায়ক ছিলেন সংগঠনের বাংলা বিতর্ক সমন্বয়ক সৈয়দ নওরোজ হোসেন রমিম এবং সংগঠনের সাংগঠনিক সম্পাদক ফেরদৌসী আক্তার মিতু।



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: