সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সন্ত্রাসের বিরুদ্ধে একত্রে কাজ করার আহ্বান সুষমার

আন্তর্জাতিক ডেস্ক:: অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রেখেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। শুক্রবার ওআইসি সম্মেলনে দেয়া বক্তব্যে আন্তর্জাতিক সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে একত্রে কাজ করার আহ্বান জানিয়েছেন তিনি।

গত মাসের ১৪ তারিখে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় ভয়াবহ আত্মঘাতী হামলার পর থেকেই ভারত পাকিস্তানের মধ্যে উত্তেজনা বেড়ে গেছে। দু’দেশের মধ্যে চলমান এই উত্তেজনার মধ্যেই সন্ত্রাসের বিরুদ্ধে কাজ করার আহ্বান জানালেন সুষমা। পুলওয়ামায় ওই হামলার ঘটনায় ভারতের আধা সামরিক বাহিনীর ৪০ জনেরও বেশি সদস্য নিহত হয়েছে।

অপরদিকে ভারতের উপস্থিতির কারণে আবু ধাবিতে অনুষ্ঠিত এই ইসলামিক সম্মেলনে যোগ দেয়নি না পাকিস্তান। শুক্রবার এক বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি জানিয়েছেন যে, ইসলামিক দেশগুলোর এই শীর্ষ সম্মেলনে তিনি যোগ দিচ্ছেন না। এবারই প্রথমবারের মতো এই সম্মেলনে ভারতকে আমন্ত্রণ জানানো হয়েছে।

আবু ধাবিতে বিশ্বের ৫৭টি মুসলিম দেশের সংগঠন ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের পরিষদে ভারতের তরফ থেকে প্রতিনিধিত্ব করছেন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। ওআইসি দেশগুলোর অন্যতম গুরুত্বপূর্ণ ও স্থায়ী সদস্য পাকিস্তানের পক্ষে ভারতের এই উপস্থিতি স্বাভাবিকভাবেই অস্বস্তিকর। আর সে কারণেই এই বৈঠকে অংশ নেননি পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী।

পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলির যৌথ অধিবেশনে শাহ মাহমুদ কুরেশি বলেছেন, মুসলিম দেশগুলোর পররাষ্ট্র মন্ত্রীদের বৈঠকে আমি না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। সুষমা স্বরাজকে আমন্ত্রণ জানানোয় নীতিগতভাবেই এই বৈঠকে আমার পক্ষে যাওয়া সম্ভব নয়। এদিকে, বৃহস্পতিবার রাতেই আবু ধাবিতে পৌঁছান সুষমা স্বরাজ।

সুষমা বলেন, যদি আমরা মানবতা রক্ষা করতে চাই তবে যে দেশগুলো সন্ত্রাসীদের আশ্রয় দিচ্ছে এবং সন্ত্রাসবাদে অর্থায়ন করছে তাদের অবশ্যই সন্ত্রাসীদের আশ্রয় এবং তাদের অর্থ দিয়ে সহায়তা বন্ধ করতে হবে। সরাসরি পাকিস্তানের নাম উল্লেখ না করলেও সুষমা আসলে পাকিস্তানকে উদ্দেশ করেই এমন বক্তব্য দিয়েছেন। কারণ সন্ত্রাসবাদের জন্য বরাবরই পাকিস্তানের ওপর দোষ চাপিয়ে আসছে ভারত।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: