সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
সোমবার, ১৭ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মালয়েশিয়ার স্কুলে কম্পিউটার প্রোগ্রামিংয়ে কাজ করছে বাংলাদেশি

প্রবাস ডেস্ক:: তথ্যপ্রযুক্তি উদ্যোক্তা পাভেল সারওয়ার মালয়েশিয়ায় স্কুল পর্যায়ে কম্পিউটার প্রোগ্রামিং জনপ্রিয় করতে গড়ে তুলেছে তথ্যপ্রযুক্তি ভিত্তিক সংগঠন ইয়ুথ হাব। ইয়ুথ হাব স্কুল পর্যায়ে ইনোভেশন, টেকনোলজি ও ইন্টারপ্রিনিয়রশিপ নিয়ে কাজ করছে।

দেশটির স্কুল পর্যায়ে কম্পিউটার প্রোগ্রামিং শিক্ষায় গুরুত্ব দিচ্ছে প্রতিষ্ঠানটি। পাভেল সারওয়ার মনে করেন প্রতিটি স্কুলের প্রত্যেক শিক্ষার্থীর কম্পিউটার বিজ্ঞান শেখার সুযোগ থাকা উচিত। আগামী কয়েক বছরে বিশ্বের লাখ লাখ প্রোগ্রামারের প্রয়োজন রয়েছে। ২০২০ সাল নাগাদ শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে এক মিলিয়ন এবং ইইউ একই সময়ে ০.৯ মিলিয়ন প্রোগ্রামারের চাকরির সুযোগ তৈরি হবে।

Maleshia2

ইয়ুথ হাব-এর এই উদ্যোগ মালয়েশিয়ার নেগেরি সিমবিলান প্রদেশে এখন অনেক জনপ্রিয়। ইতোমধ্যে মালয়েশিয়ার নেগেরি সিমবিলান প্রদেশে ১১টি কম্পিউটার প্রোগ্রামিং ওয়ার্কশপ-এর পাশাপাশি আইসিটি ক্যারিয়ার টক ও গার্লস ইন আইসিটি নিয়ে ইভেন্ট করেছে সংগঠনটি।

ইয়ুথ হাবের উল্লেখযোগ্য কার্যক্রমের মধ্যে রয়েছে- প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য আওয়ার অব কোড, স্ক্যাচ প্রোগ্রামিং ও মাধ্যমিক পর্যায়ে হ্যালো ওয়ার্ল্ড প্রোগ্রামিং ওয়ার্কশপ, স্কুল হলিডে প্রোগ্রাম, গার্লস প্রোগ্রামিং ক্যাম্প, আইসিটি ক্যারিয়ার টক ও আইসিটি ওপেন হাউস ডে।

Maleshia3

মালয়েশিয়ার ইস্ট ওয়েস্ট ইন্টারন্যাশনাল কলেজ ও কনওয়েলথ ইয়ুথ ইনোভেশন হাব-এর সহযোগিতায় ইয়ুথ হাব কাজ করে যাচ্ছে।

এ ছাড়া স্কুল পর্যায়ে উদ্যোক্তা তৈরি করতে ‘স্কুল প্রিউনিয়ার’ নামে উদ্যোগও রয়েছে। মালয়েশিয়া ছাড়া বাংলাদেশ, ইন্দোনেশিয়া, সিয়ারিলিয়ন, ইন্ডিয়া, নেপাল, ও আফ্রিকায় ইয়ুথ হাবের কার্যক্রম চালু রয়েছে।

পাভেল সারওয়ার বলেন, ‘আমরা মালয়েশিয়াভিত্তিক হওয়ায় প্রাথমিকভাবে মালয়েশিয়ার প্রদেশগুলোতে কার্যক্রম বৃদ্ধিতে গুরুত্ব দিচ্ছি। এর মধ্যে নেগেরি সিমবিলান, পেরাক , মালাক্কা ও সেলাঙ্গর প্রদেশে আমাদের চ্যাপ্টার রয়েছে।’ ইয়ুথ হাবের সঙ্গে যুক্ত হতে www.youthhub.global ভিজিট করুন।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: