সর্বশেষ আপডেট : ৪ মিনিট ২ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৫ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ১১ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাংলাদেশের হজ ব্যবস্থাপনা খুবই ভালো : সৌদির হজ মন্ত্রী

প্রবাস ডেস্ক:: সৌদি আরবের হজ ও উমরা বিষয়ক মন্ত্রী ড. মোহাম্মদ সালেহ বিন তাহের বেনতেন বলেছেন, ‘বাংলাদেশের হজ ব্যবস্থাপনা অত্যন্ত ভালো। পবিত্র হজ পালনে বাংলাদেশি হাজিদের সব ধরনের সহায়তা প্রদান করা হবে। বাংলাদেশ থেকে আগতরা হজের সময় সৌদি আরবের নিয়ম-কানুন মেনে চলে। তারা প্রশংসার দাবিদার। বাংলাদেশিদের জন্য আমাদের দরজা সবসময় খোলা থাকবে।’

২৬ ফেব্রুয়ারি বাংলাদেশের ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ সৌদি আরবের ইসলাম বিষয়ক মন্ত্রী ড. আবদুল লতিফ বিন আবদুল আজিজ আল শায়খেল সঙ্গে রিয়াদে বৈঠক করেছেন। এ সময় দুই ভাতৃপ্রতিম দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধি ও ইসলামের সত্যিকারের চেতনা তুলে ধরেন তারা।

arab2

সৌদি মন্ত্রী মুসলিম বিশ্বে বাংলাদেশের নেতৃত্বের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিজ্ঞ ও দূরদর্শী নেতৃত্বের প্রশংসা করেন। তিনি মহানবী হযরত মোহাম্মদ (সাঃ) শিক্ষা অনুযায়ী ধর্মীয় সম্প্রীতি বজায় রাখার লক্ষ্যে মধ্যপন্থা অবলম্বনের ওপর গুরুত্বারোপ করেন। সৌদি ইসলাম বিষয়ক মন্ত্রী হারামাইন শরীফ রক্ষায় চরমপন্থা ও সন্ত্রাসবাদ মোকাবেলার বিষয়ে আলোচনা করেন।

বাংলাদেশ একটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ হিসেবে সৌদি আরবের সঙ্গে মানবতা রক্ষায় একসঙ্গে কাজ করবে বলে সৌদি মন্ত্রী আশাবাদ প্রকাশ করেন। ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ সৌদি মন্ত্রীকে জানান, বাংলাদেশের স্বাধীনতা উত্তর ইসলামী শিক্ষার জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশে ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও একইভাবে ইসলামের ভাবমূর্তি উজ্জ্বল করার লক্ষ্যে নানা পদক্ষেপ গ্রহণ করেছেন।

arab3

বাংলাদেশের ধর্ম প্রতিমন্ত্রী সৌদি মন্ত্রীকে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে বাংলাদেশে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র প্রতিষ্ঠার কাজ বাস্তবায়ন শুরু করেছেন। এ ব্যপারে সৌদি বাদশাহ-এর সহযোগিতার জন্য ধর্ম প্রতিমন্ত্রী বিশেষ ধন্যবাদ জানান। প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ বাংলাদেশের কওমি মাদরাসায় শিক্ষা গ্রহণকারীদের সৌদি আরবের বিশ্ববিদ্যালয় সমূহে উচ্চ শিক্ষা গ্রহণের সুযোগ দানের জন্য অনুরোধ জানান।

ধর্ম প্রতিমন্ত্রী সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌদি আরব সফরের বিষয় উল্লেখ করে বলেন, ‘এ সফর অত্যন্ত ফলপ্রসূ হয়েছে এবং বাংলাদেশ ও সৌদি আরবের সম্পর্ককে অনন্য উচ্চতায় পৌঁছে দিয়েছে। তিনি বাংলাদেশের সঙ্গে সৌদি আরবের সম্পর্কের জন্য সৌদি বাদশাহ, সরকার ও সৌদি আরবের জনগণের প্রতি বিশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

soudi

এ সময় ধর্ম প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশ ইসলামের সত্যিকারের চেতনা প্রচার ও রক্ষার জন্য সর্বদাই সৌদি আরবের পাশে থাকবে। ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ মুসলিম ওয়ার্ল্ড লিগ-এর মহাসচিব মোহাম্মদ বিন আবদুল করিম আল ইসার সঙ্গে ও গতকাল রিয়াদে বৈঠক করেন।

মুসলিম ওয়ার্ল্ড লিগ রাবেতা আলম আল ইসলামী নামেও সমাধিক পরিচিত। এ সময় তারা রাবেতার সহযোগিতায় বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয়ের আওতায় সামাজিক, ইসলামিক ও অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালনা বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন। রাবেতার মহাসচিব বাংলাদেশে প্রায় ১০ লাখ রোহিঙ্গা মুসলিমকে আশ্রয় প্রদান করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেন।

arab-5

এ সময় তিনি রোহিঙ্গাদের স্বদেশে প্রত্যাবর্তন ও নিরাপদে সেখানে বসবাসের জন্য রাবেতা প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানান। মহাসচিব বলেন, ‘মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের পুনর্বাসন ও উন্নয়নে সহায়তা প্রদান করার জন্য রাবেতা অঙ্গীকারবদ্ধ।’

বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আনিছুর রহমান বৈঠকে উপস্থিত ছিলেন। এ ছাড়া এ সময় সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ ও দূতাবাসের উপ-মিশন প্রধান ড. মো. নজরুল ইসলাম উপস্থিত ছিলেন।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: