সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
সোমবার, ১৭ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দরিদ্রদের জন্য নিরাপদ বাসস্থান নিশ্চিতের দাবি

নিউজ ডেস্ক:: নগর দরিদ্রদের জন্য নিরাপদ ও পরিবেশবান্ধব বাসস্থান নিশ্চিত করার দাবি জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) এবং বারসিক নামক সংগঠন।

মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনী মিলনায়তনে পবা ও বারসিক’র যৌথ আয়োজনে ‘নিম্ন আয়ের মানুষের আবাসন : পরিবেশ দূষণ ও পরিকল্পিত নগরী’ শীর্ষক এক সেমিনারে এ দাবি জানানো হয়।

সেমিনারে পরিবেশ সুরক্ষা ও পরিকল্পিত নগরীর জন্য নিম্ন আয়ের মানুষের আবাসন সুবিধা নিশ্চিত করার কোনো বিকল্প নেই বলে অভিমত ব্যক্ত করেন নগর পরিকল্পনাবিদ ও পরিবেশবাদীরা।

বক্তারা বলেন, ঢাকা নগরের তিন ভাগের একভাগ মানুষ বস্তিবাসী ও ভাসমান, যারা এই নগরকে সচল রাখে, কিন্তু এ নগর তাদের অধিকার থেকে বঞ্চিত করছে। একের পর এক বস্তি উচ্ছেদ, অগ্নিকাণ্ড, হামলা করে বস্তিবাসীদের বিতাড়ন করা হয়। তাই সরকারের উচিত নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়ন করে তাদের অধিকার প্রতিষ্ঠা করা। নিজেদের অধিকার প্রতিষ্ঠা করতে হলে বস্তিবাসীরা সংগঠিত হতে হবে এবং দাবি তুলে ধরতে হবে।

তারা বলেন, পরিকল্পিত নগরী গড়ে তুলতে হলে বস্তিবাসীদের এই পরিকল্পনার বাইরে রাখলে চলবে না। বস্তির সাধারণ মানুষই এই নগরের সব কিছুই পরিচালনা করেন। পরিবেশ সুরক্ষার জন্য বস্তিবাসীদের পরিকল্পিতভাবে আবাসন সুবিধার মধ্যে আনতে হবে। অপরিকল্পিত আবাসন এ শহরের পরিবেশ বিপর্যয়ের অন্যতম কারণ। তাই বস্তিবাসীসহ সবার জন্যই পরিকল্পিত আবাসনের কোনো বিকল্প নেই।

বক্তারা আরও বলেন, পরিবেশ বিপর্যয় ও নগর দারিদ্র্য ঢাকার জনজীবনকে হুমকির মধ্যে ফেলে দিয়েছে। অতি সম্প্রতি ঘটে যাওয়া চকবাজারের নিদারুণ অগ্নিকাণ্ডের যন্ত্রণা আমাদের আরও বেশি প্রশ্নবিদ্ধ করছে। আরবান স্টাডিজ ২০০৫ সালের হিসাব মতে মোট বস্তিবাসীর সংখ্যা ছিল ৩৪ লাখ ২০ হাজার ৫২১ জন, যা ঢাকার মোট জনসংখ্যার ৩৭ দশমিক ৪ শতাংশ। গবেষণায় দেখা গেছে, ঢাকা শহরের অধিকাংশ বস্তি ব্যক্তি মালিকাধীন। বাকিগুলো সরকারি জায়গায় গড়ে উঠেছে। বেশ কিছু মানুষ ভাসমান অবস্থায় থেকে জীবন চালিয়ে যাচ্ছেন।

পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে সেমিনারে উপস্থিত ছিলেন ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, নগর পরিকল্পনাবিদ হিসাম উদ্দিন চিশতী, জাহাঙ্গীর আলম, আওয়ামী বাস্তুহারা লীগের সাধারণ সম্পাদক লায়ন রাশেদ হাওলাদার, পবার সম্পাদক ফেরদৌস আহমেদ উজ্জল, বস্তিবাসী ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক কুলসুম বেগম, বস্তিবাসী অধিকার সুরক্ষা কমিটির সহ-সভাপতি হারুনুর রশিদ প্রমুখ।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: