সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
সোমবার, ১৭ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রণক্ষেত্র অরুণাচল, উপ-মুখ্যমন্ত্রীর বাড়িতে আগুন

আন্তর্জাতিক ডেস্ক:: ভারতের উত্তর-পূর্বাঞ্চলের প্রদেশ অরুণাচলে ব্যাপক সহিংসতা ছড়িয়ে পড়েছে। রাজ্যের বাইরের দু’টি উপজাতি গোষ্ঠীকে স্থায়ী বাসিন্দার স্বীকৃতি কেন্দ্র করে রণক্ষেত্রে পরিণত হয়েছে রাজধানী ইটানগর। রাজ্য সরকারের ওই সিদ্ধান্তের প্রতিবাদে গত তিনদিন ধরে বিক্ষোভে ফুঁসছে অরুণাচল। রোববার বিকেলের দিকে রাজ্যের উপ-মুখ্যমন্ত্রীর বাড়িতে আগুন দিয়েছে উত্তেজিত জনতা।

এনডিটিভি বলছে, রাজ্যের মুখমন্ত্রী পেমা খাণ্ডুর বাসভবনের সামনে আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েছে বিক্ষোভকারীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গুলি ছুড়তে বাধ্য হয় পুলিশ। স্থানীয় সূত্রগুলো বলছে, গুলিতে অনেকেই আহত হয়েছেন।

রোববার বিকেলের দিকে উত্তেজিত জনতা রাজ্যের উপ-মুখ্যমন্ত্রী চাওমা মেইনের বাসভবনে ব্যাপক ভাঙচুর চালায়। পরে সেখানে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। মন্ত্রীর বাসভবনে পার্কিং লটে রাখা বেশ কিছু গাড়িতেও আগুন দেন তারা।

রণক্ষেত্রে পরিণত হওয়া অরুণাচলের রাজধানী ইটানগরে কারফিউ জারি ও সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ইন্দো-তিব্বত বর্ডার পুলিশের সদস্যও মোতায়েন রয়েছে।

অরুণাচলের স্বরাষ্ট্রমন্ত্রী কুমার ওয়াই বার্তাসংস্থা এএনআইকে বলেছেন, পরিস্থিতি অত্যন্ত খারাপ আকার ধারণ করেছে এবং নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। পরিস্থিতি শান্ত করতে রাজ্য সব ধরনের ব্যবস্থা নেবে।

অরুণাচলে গত শুক্রবার থেকে উত্তেজনা শুরু হয়। নামসাই ও চাংল্যাং নামের দুটি উপজাতি গোষ্ঠীকে অরুণাচল প্রদেশের স্থায়ী বাসিন্দার স্বীকৃতি দেয়ার প্রতিবাদে ওই দিন ৪৮ ঘণ্টা বনধের ডাক দেয় স্থানীয় বেশ কয়েকটি ছাত্র সংগঠন। তাদের দাবি, এই দুই উপজাতি গোষ্ঠী অরুণাচলের স্থায়ী বাসিন্দা নন। তাদের স্বীকৃতি বাতিলের দাবি জানিয়ে বিক্ষোভ করছেন স্থানীয়রা।

সূত্র : এনডিটিভি, জি নিউজ।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: