সর্বশেষ আপডেট : ১৭ মিনিট ৩০ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ওয়াহেদ ম্যানশনের কেমিক্যাল অপসারণ শুরু

নিউজ ডেস্ক:: চকবাজারের চুড়িহাট্টায় হাজী ওয়াহেদ ম্যানশন নামের যে ভবনটিতে আগুনের সূত্রপাত বলে দাবি করা হচ্ছে, সেই ভবনটির বেজমেন্টে থাকা কেমিক্যাল অপসারণের কাজ শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)।

শনিবার দুপুর থেকে সিটি কর্পোরেশনের কর্মকর্তারা অপসারণের কাজ শুরু করেন।

এ সময় একটি পিকআপ ভ্যানে তুলে নেয়া হচ্ছিল কেমিক্যাল। তখন এলাকার অনেকেই বিক্ষোভ করছিলেন।

তারা দাবি করেন, আগুনের সূত্রপাত সিলিন্ডার বিস্ফোরণের কারণে হলেও বারবার কেমিক্যালকে দায়ী করা হচ্ছে।

অপসারণের সময় ঘটনাস্থলে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন। এ সময় সাংবাদিকদের তিনি বলেন, অগ্নিকাণ্ডে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ভবন ওয়াহেদ ম্যানশনের বেজমেন্টের কেমিক্যাল অপসারণ কাজ শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। আর এর মধ্য দিয়ে পুরান ঢাকার কেমিক্যাল গোডাউন অপসারণ কাজ শুরু হল।

তিনি বলেন, এখনও যেসব বাড়ির মালিকরা কেমিক্যাল গোডাউন অপসারণের উদ্যোগ নেননি সেসব বাড়ির মালিকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। অগ্নিকাণ্ডের কয়েকদিন আগে পুরান ঢাকার কেমিক্যাল গোডাউন অপসারণের উদ্যোগ নিয়েছিলাম। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে এর দুইদিন পরই এতো বড় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলো। আজ থেকে ওয়াহেদ ম্যানশন দিয়ে এই অপসারণ কাজ শুরু হলো। যতক্ষণ পর্যন্ত পুরান ঢাকার সব কেমিক্যাল গোডাউন স্থানান্তর অপসারণ না হবে ততক্ষণ এ কার্যক্রম অব্যাহত থাকবে।

 

chakbazar-2

তিনি আরও বলেন, যদি কোনো বাড়িতে কেমিক্যাল গোডাউন থাকে এবং মালিকরা যদি সেই গোডাউন অপসারণের উদ্যোগ না নেন তাহলে আমরা মালিককে আইনের আওতায় নিয়ে আসব। যার বাড়িতে কেমিক্যাল গোডাউন রয়েছে নিজ দায়িত্বে তা সরিয়ে নিন।

নগরীর যান-মাল রক্ষায় দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে সাঈদ খোকন বলেন, আমরা সবার সহযোগিতা চাচ্ছি। পুরান ঢাকায় এক একটি এলাকায় লাখ লাখ বাড়িঘর। আমরা আশা করব স্থানীয়রা আমাদের সহায়তা করবেন। পার্শ্ববর্তী কোনো বাড়িতে কেমিক্যাল গোডাউন দেখতে পেলে আমাদের জানাবেন, পুলিশকে জানাবেন।

এর আগে সকালে বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, প্রথমে চকবাজার, এরপর পর্যায়ক্রমে পুরান ঢাকা থেকে সব কেমিক্যাল গোডাউন সরিয়ে নেয়া হবে। শনিবার সকালে চকবাজারের অগ্নিদুর্ঘটনাস্থল পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।

পুরান ঢাকায় মজুদ সব কেমিক্যাল ও রাসায়নিক পদার্থ দ্রুত নিরাপদ স্থানে সরিয়ো নেয়ার কথা উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, পুরান ঢাকা থেকে অবৈধ সব কেমিক্যাল গোডাউন সরিয়ে নেয়ার উদ্যোগ নিতে প্রধানমন্ত্রী সম্মতি দিয়েছেন। ইতোমধ্যে অবৈধ রাসায়নিক কারখানা সরিয়ে নিতে কাজ শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)।

প্রসঙ্গত, বুধবার রাতে পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টার ৬৪ নম্বর ওয়াহেদ ম্যানশনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে। ওই ঘটনায় শুক্রবার সকাল পর্যন্ত মোট ৬৭ জন নিহতের খবর জানায় ঢাকা জেলা প্রশাসন। আহত ও দগ্ধ অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন ৪১ জন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: