সর্বশেষ আপডেট : ৪৬ মিনিট ৪১ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শ্রীমঙ্গলের ২টি স্কুলে একদল ফিনিক্সের মাতৃভাষা চর্চা

সিলেটের বাইরে মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলায় বাংলাদেশ টি রিসার্চ ইনস্টিটিউট (বি টি আর আই) উচ্চ বিদ্যালয় ও লাইফস গুড মডেল স্কুলে শনিবার ২৩ ফেব্রুয়ারি সকাল ১০ টায় ও ১ টায় অনুষ্ঠিত হলো একদল ফিনিক্সের শুদ্ধ বাংলা উচ্চারণ কার্যক্রম ‘মাতৃভাষা চর্চা’।

কর্মশালা শুরুর আগে বিটিআরআই উচ্চ বিদ্যালয়ে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সাইফুল ইসলাম, কবি জহিরুল মিঠু, একদল ফিনিক্স’র সদস্য সানজিতা শারমিন ও ভুপেন সেন নীল।

দ্যা লাইফস গুড মডেল স্কুলে উপস্থিত ছিলেন স্কুলের প্রধান শিক্ষক কাজী আসমা, সহকারী শিক্ষক রুমা পাল, সুব্রত দেব, মাহবুবা জাহান, খালেদা আক্তার,প্রথম আলো প্রতিনিধি শিমুল তরফদা, নাট্যকর্মী রাজন দাস, ফিনিক্স আপনজন আলী আহমদ প্রমুখ।

একদল ফিনিক্সের সাধারণ সম্পাদক নাজমুল হোসেন ইমনের সঞ্চালনায় দুটি প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেন একদল ফিনিক্সের সভাপতি আবু বকর আল আমিন।

তিনি বলেন, বাংলা আমাদের মাতৃভাষা।বুকের তাজা রক্তের বিনিময়ে পাওয়া এই বাংলা নিয়ে আবেগ-অনুভূতির কমতি নেই আমাদের।সবাই যথেষ্ট ভালোও বাসি বাংলাকে,কিন্তু সেই বাংলার শুদ্ধ লালন ও চর্চার প্রাতিষ্ঠানিকভাবে খুব বেশি সুযোগ না থাকায় অনেকেরই ইচ্ছে থাকা সত্ত্বেও শিখার সুযোগ হয়না।আবার অনেকেই ভাষা যে শেখার বিষয়,সেটিই জানেন না।আর সে জানার সুযোগ তৈরির মাধ্যমে বাংলা নিয়ে সচেতনতা সৃষ্টির জন্যেই একদল ফিনিক্সের মাসব্যাপী আয়োজন ‘ভাষার মাসে ভাষা শিক্ষা’।

সিলেট সিটি কর্পোরেশন ও মেট্রোপলিটন ইউনিভার্সিটির সহযোগিতায় উক্ত কার্যক্রমে প্রকাশনা সহযোগী চৈতন্য প্রকাশনী। মাসব্যাপী মাতৃভাষা চর্চা কার্যক্রমে ২১ টি শিক্ষা প্রতিষ্ঠানে শুদ্ধ বাংলা উচ্চারণ নিয়ে কাজ করছে নাট্য সংগঠন একদল ফিনিক্স। – বিজ্ঞপ্তি

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: