সর্বশেষ আপডেট : ৩৬ মিনিট ৪৭ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলিন্ডার বিস্ফোরণের মূল কারণ

নিউজ ডেস্ক:: একের পর এক ঘটেই চলেছে সিলিন্ডার বিস্ফোরণ এবং তা থেকে হতাহতের ঘটনা। রাজধানী ঢাকা থেকে শুরু করে প্রত্যন্ত অঞ্চল, রান্নাঘর থেকে শুরু করে পরিবহন সর্বত্রই ঝুঁকিতে আছেন ব্যবহারকারীরা। ঝুঁকি থেকে বাঁচতে নিজে সচেতন হওয়ার পাশাপাশি সরকারি তদারকি বাড়ানোর তাগিদ দিচ্ছে সংশ্লিষ্ট সংস্থাগুলোই।

শহরে পাইপ লাইনে গ্যাস সংকট আর গ্রামে কাঠের বিকল্প হিসেবে জনপ্রিয়তা পেয়েছে সিলিন্ডারজাত জ্বালানি। শুধু রান্না ঘরেই নয় তেলের বিকল্প হিসেবে পরিবহনেও ব্যবহৃত হচ্ছে সিলিন্ডারের গ্যাস। কিন্তু মাঝে মধ্যেই ঘটছে বিস্ফোরণের ঘটনা। হতাহত হচ্ছে অনেকে।

গত দু’বছরের পরিসংখ্যান বলছে, রান্না ঘরেই সিলিন্ডার বিস্ফোরণের সংখ্যা প্রায় দেড় হাজার। আর পরিবহনে বিস্ফোরণের সংখ্যা প্রায় ৭০টি। এতে আহত নিহত হয়েছেন প্রায় সাড়ে তিনশ মানুষ।

সংশ্লিষ্টরা বলছেন, সিলিন্ডার বিস্ফোরণের মূল কারণ নিহিত ব্যবহারকারীর খামখেয়ালিপনায়। সমস্যা উত্তরণে জনগণকে যেমন সচেতন হতে হবে, তেমনি সরকারের তরফ থেকেও দরকার পর্যাপ্ত মনিটরিং।

দমকল বাহিনীর একজন কর্মকর্তা বলছেন, গ্যাস লিকেজ ডিটেকটর ডিভাইস বাণিজ্যিকভাবে দেশে ব্যবহারের উদ্যোগ হাতে নিয়েছেন তারা। সেটি করা গেলে রান্না ঘরের দুর্ঘটনা কমবে বলে মনে করেন তিনি।

এছাড়াও প্রত্যেকদিন গ্যাস ব্যবহার করার সময় এই বিষয়গুলির উপর নজর রাখুনঃ

১. গ্যাস সিলিন্ডার সোজা করে সঠিকভাবে রাখা খুব জরুরি। উঁচু-নিচু জায়গায় না রাখা ভালো। তাতে পড়ে যাওয়ার যেমন সম্ভাবনা থাকে, তেমনই অন্যান্য দুর্ঘটনাও ঘটে যেতে পারে। গ্যাস সিলিন্ডার কখনওই ফেলা বা ঘষা-টানা করা উচিত নয়।

২. রান্নাঘরে গ্যাস সিলিন্ডার ব্যবহার করলে যেন বাতাস চলাচলের যথেষ্ট ব্যবস্থা থাকে। গ্যাস ব্যবহার করার সময় জানালা খুলে রাখুন। গ্যাসের পাশে দাহ্য জিনিসপত্র একেবারেই রাখা উচিত নয়। প্লাস্টিকের জিনিসপত্রও গ্যাস থেকে দূরে রাখুন।

৩. গ্যাসের পাইপ সময় সময় পালটানো দরকার। জোড়াতালি দিয়ে ব্যবহার না করাই ভালো। খামকা প্রাণের ঝুঁকি নেবেন না। পাইপ কেটে গেলে সঙ্গে সঙ্গে তা বদলে ফেলুন।

৪. গ্যাস বদল করার সময় রেগুলেটরটি লাগানোর সময় ঠিক করে লাগানো হয়েছে কিনা দেখে নিন। নয়তো বিপদের আশঙ্কা সৃষ্টি হতে পারে।

৫. অনেকেরই বাড়িতে একটি বাড়তি ভর্তি সিলিন্ডার রাখা থাকে। একটি শেষ হলেই যাতে অন্যটি হাতের কাছে থাকে। ভর্তি সিলিন্ডার কখনই ঘরের মধ্যে রাখা উচিত নয়। খোলামেলা জায়গায় রাখুন, যেখানে ছায়া আছে। গ্যাস সিলিন্ডার থেকে তাপ দূরে রাখাই ভালো।

৬. অনেকেই বাড়িতে বড় গ্যাস থেকে ছোটো গ্যাস ভর্তি করেন। এমনটা বাড়িতে করা একেবারেই উচিত নয়। এতে ভয়াবহ দুর্ঘটনা ঘটে যেতে পারে। যদিও কেউ কেউ এটা করে থাকেন। সাবধান থাকা খুব দরকার।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: