সর্বশেষ আপডেট : ২৬ মিনিট ৪৩ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ১২ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পর্তুগালে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

প্রবাস ডেস্ক:: পর্তুগালের রাজধানী লিসবনে যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালন করা হয়েছে মহান একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বাংলাদেশ দূতাবাস লিসবন এবং লিসবন মিনিসিপালিটির ওয়ার্ড জুইন্তা ফ্রেগ্রেজিয়া আরিওসের যৌথভাবে অনুষ্ঠানটির আয়োজন করে।

পর্তুগালের রাজধানী লিসবনের ক্যাম্পো মার্টিয়ারেস দ্য প্যাট্রিয়া তে বায়ান্নর শহীদদের স্মরণে নির্মিত স্থায়ী শহীদ মিনার প্রাঙ্গণে সকাল ১০টায় ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন বাংলাদেশ দূতাবাস লিসবনের রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিকী। এরপরপরই পর্তুগালের পররাষ্ট্র মন্ত্রণালয়, লিসবন মিউনিসিপালিটি, জুইন্তা ফেগ্রেজিয়া আরিওসের প্রতিনিধিরা ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

Portugal

বাংলাদেশি সামাজিক ও রাজনৈতিক সংগঠন গুলোর পক্ষ থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন বাংলাদেশ আওয়ামী লীগ পর্তুগাল, বাংলাদেশ জাতীয়তাবাদী দল পর্তুগাল, বৃহত্তর নোয়াখালী অ্যাসোসিয়েশন ইন পর্তুগাল, বৃহত্তর ফরিদপুর অ্যাসোসিয়েশন ইন পর্তুগাল, পর্তুগাল বাংলাদেশ ফ্রেন্ডশিপ অ্যাসোসিয়েশন, পর্তুগাল ছাত্রলীগ, হবিগঞ্জ অ্যাসোসিয়েশন অব পর্তুগাল, হবিগঞ্জ জেলা কমিউনিটি অব পর্তুগালসহ পর্তুগালে বসবাসরত বাংলাদেশিদের আরো বেশ কিছু রাজনৈতিক ও সামাজিক সংগঠন।

পরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনায় রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিকী বক্তব্য রাখেন। এরপর পর্তুগালের পররাষ্ট্র মন্ত্রনালয়ের প্রতিনিধি, লিসবন মিনিসিপালিটির ওয়ার্ড জুইন্তা ফ্রেগ্রেজিয়া আরিওসের প্রেসিডেন্ট মার্গারিতা মার্টিন্স ভাষা দিবস নিয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।

Portugal

উল্লেখ্য, পর্তুগালের রাজধানী লিসবন এবং দ্বিতীয় বৃহত্তম শহর পোর্তোতে দুটি স্থায়ী শহীদ মিনার স্থাপিত হয়েছে। বাংলাদেশ দূতাবাস লিসবন ও জুইন্তা ফ্রেগেজিয়া আরিওস এর যৌথ উদ্যোগ ও প্রচেষ্টায় ২০১৫ সালে লিসবনের ক্যাম্পো মার্টিয়ারেস দ্য প্যাট্রিয়া পার্কে স্থায়ী শহীদ মিনারটি নির্মিত হয়েছিল। বাংলাদেশ কমিউনিটি অব পোর্তো এবং পোর্তো মিউনিসিপালিটির যৌথ উদ্যোগে ২০১৬ সালে পোর্তো শহরের প্রাণ কেন্দ্র বিখ্যাত সাও বেন্তে নামক জায়গায় প্রতিষ্ঠিত হয় পর্তুগালে বাংলাদেশের দ্বিতীয় স্থায়ী শহীদ মিনার।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: