সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
সোমবার, ১৭ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শাবিতে পাঁচ ভাষায় ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’

শাবি প্রতিনিধি:: ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি।’ সংগীতটি ভাষা আন্দোলনে শহীদদের নিয়ে লেখা গীতিকার আব্দুল গাফফার চৌধুরী’র। এই সংগীতটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ৫টি ভাষায় পরিবেশন করেছেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার দুপুরে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহিদ দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনারে এই সংগীতটি গাওয়ার আয়োজন করে শাবির আধুনিক ভাষা ইনস্টিটিউট (আইএমএল)। সেখানে বাংলা, ইংরেজি, ফরাসি, হিন্দী এবং আরবি এই পাঁচটি ভাষায় সংগীতটি পরিবেশন করা হয়।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলা ভাষার পাশাপাশি বিশ্বের অন্য ভাষার প্রতি শ্রদ্ধা রেখে এরকম ব্যতিক্রম আয়োজন করা হয় বলে ইনস্টিটিউট সূত্রে জানা গেছে।

এই আয়োজনের তত্ত্বাবধায়ক আধুনিক ভাষা ইনস্টিটিউটের ফরাসি ভাষার প্রভাষক রিয়াদুল ইসলাম সোহেল বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে কোন এক একক শহিদ মিনারের সামনে এরকম ৫ টি ভাষায় গাওয়া গান বিশ্বে বোধহয় এই প্রথম। আজকে এখানে যারা উপস্থিত তারা ইতিহাসের সাক্ষী হয়ে রইলেন। প্রাথমিক ধারণা আমার হলেও নানা প্রতিকূলতা সত্ত্বেও এই ইনস্টিটিউটের পরিচালক, অন্যান্য শিক্ষকবৃন্দ ও কিছু প্রিয় শিক্ষার্থীদের দু’দিনের নিরলস পরিশ্রমে আমরা এরকম সুন্দর একটা আয়োজন করতে পেরেছি।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: