সর্বশেষ আপডেট : ১৮ মিনিট ২৩ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শাবিতে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

শাবি প্রতিনিধি:: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) যথাযথ শ্রদ্ধার সাথে শহিদ দিবস ও আন্তজার্তিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন, প্রভাতফেরি ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, মুক্ত আলোচনা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান মাধ্যমে দিনব্যাপী দিবসটি পালন করা হয়।

শহিদ দিবস ও আন্তজার্তিক মাতৃভাষা দিবস উপলক্ষে সকাল সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবনের সামনে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করেন শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এবং শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম। পরে সকাল ৭টা ৪০ মিনিটে প্রভাতফেরি ও কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন শাবি উপাচার্য।

এ সময় উপস্থিত ছিলেন শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এস এম সাইফুল ইসলাম, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক মো. আনোয়ার হোসেন, অধ্যাপক ড. মো. ইলিয়াস উদ্দীন বিশ্বাস, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. মো. রাশেদ তালুকদার, অধ্যাপক ড. হাসান জাকিরুল ইসলাম, প্রক্টর অধ্যাপক জহির উদ্দিন আহমদ, রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেনসহ বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, দপ্তর প্রধান, কর্মকর্তা ও কর্মচারী বৃন্দ।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের পুস্পস্তবক অর্পণের পর যথাক্রমে শিক্ষক সমিতি, শাবি অফিসার্স অ্যাসোসিয়েশন, বঙ্গবন্ধু পরিষদ, বিভিন্ন ছাত্র সংগঠন, বিভাগ, আবাসিক হল, এবং স্বেচ্ছাসেবী ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে কেন্দ্রীয় শহিদ মিনার এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করার মাধ্যমে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

এদিকে সকাল ১০টার দিকে শাবির মিনি অডিটরিয়ামে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘আমাদের ভাষা শহিদ, একাত্তরের শহীদ এবং বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে হলে আমাদেরকে পরিশ্রম করতে হবে।’ তিনি দেশের অর্থনীতির উন্নয়নের দিকটা তুলে ধরে বলেন, ‘আমাদের অর্থনীতির জিডিপি বৃদ্ধির গড় হার ৭ শতাংশ। আগামী দুই বছর পর হবে ৯ শতাংশ। বিশ্বের অর্থনীতিতে বাংলাদেশের অবস্থান ৪১তম, ২০২৬ সালে তা ৩০ তম হবে বলে ধারণা করা হচ্ছে।

আলোচনা সভায় অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম এর সভাপতিত্বে এবং রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেনের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এস এম সাইফুল ইসলাম ও সাধারণ সম্পাদক অধ্যাপক মো. আনোয়ার হোসেন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল গনি, এগ্রিকালচার এন্ড মিনারেল সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মো. বেলাল উদ্দিন, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. মো. রাশেদ তালুকদার, অধ্যাপক ড. সৈয়দ সামসুল আলম, সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মো. জহির বিন আলম, অফিসার্স অ্যাসোসিয়েশন সভাপতি মুর্শেদ আহমদ, কর্মচারী সমিতির সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর, শাবি ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি মো. রুহুল আমীন ও সাধারণ সম্পাদক ইমরান খান, সাধারণ শিক্ষার্থীর পক্ষে বক্তব্য রাখেন শাবি প্রেসক্লাবের সভাপতি জিয়াউল ইসলাম প্রমুখ।

একুশে ফেব্রুয়ারি উপলক্ষে শাবির মুক্তমঞ্চ প্রাঙ্গনে বিকেল চারটা থেকে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটি। সাংস্কৃতিক অনুষ্ঠানে শাবির সাংস্কৃতিক সংগঠন গুলো অংশগ্রহণ করে। এতে কবিতা, দেশাত্মবোধ গান এবং ডকুমেন্টারি পরিবেশন করা হয়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: