সর্বশেষ আপডেট : ১১ ঘন্টা আগে
মঙ্গলবার, ২৫ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ১১ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শুষ্ক কফ দূর করার সবচেয়ে সহজ উপায়

লাইফস্টাইল ডেস্ক:: শুষ্ক কফ জমে থাকা বেশ বিরক্তিকর একটি সমস্যা। এটি বিপদেরও কারণ হতে পারে। খুব বেশি কফ জমে থাকলে শ্বাসকষ্ট হয়। আর এই শ্বাসকষ্ট কখনো কখনো মারাত্মক আকার ধারণ করে। তাই যারা এই সমস্যায় ভুগছেন, আজ থেকেই এই সমস্যাকে নির্মূল করার চেষ্টা করুন। আর এই জমে থাকা কফের সমস্যা দূর করার কিছু সহজ উপায় আছে। চলুন জেনে নেয়া যাক-

লবণপানিতে গার্গল শুধু যে কাশি, গলা ব্যথা কমায় তা না, এটি বুকে জমা কফ দূর করার জন্য খুব উপকারী। হালকা গরমপানিতে একটু লবণ মিশিয়ে নিন। ব্যাস, এটা দিয়েই দিনে তিনবার গার্গল করুন। তাহলেই দেখবেন বুকে জমা কফ কেমন উঠে যাচ্ছে। এটি খুব ভালো একটা উপায় এবং তাড়াতাড়ি কাজ করে।

Cough-2

আদা

আদাও খুব ভালো কাজে দেয় বুকের জমা কফ তুলে দিতে।এক গ্লাস মতো পানি গরম করুন। এবার এই পানিতে একটুকরো আদা দিয়ে দিন। আদাসহ পানি ভালো করে ফোটান। ভালোভাবে ফোটানোর পর আদা তুলে নিন। এবার আদার নির্জাস সহ এই পানি পান করুন। দিনে একবার এটি পান করুন। তবে পানি যেন বেশি গরম না হয়, হালকা গরম পানি পান করবেন। সমস্ত কফ উঠে যাবে। এছাড়াও একটুকরো আদা মুখে নিয়ে রেখে দিতে পারেন। এতে শুষ্ক কাশিও কমবে, আবার বুকে জমা কফও উঠে আসবে।

গরম পানির ভাপ

গরম পানির ভাপ নিলে বুকে কফ জমতে পারে না। পানি খুব গরম করে এর ভাপ নিন। এই ভাপ নেয়ার সময় ঘরের জানালা দরজা বন্ধ করে ভাপ নিন। তাহলে ভালো কাজ হবে। নাহলে ভাপ বেড়িয়ে যাবে। আর এর সাথে ওই পানিতে মিশিয়ে নিন একটু কর্পূর মিশিয়ে নিন। দিনে দুইবার কর্পূরের ভাপ নিয়ে নিন। দেখবেন কেমন ম্যাজিকের মতো বন্ধ নাক কেমন ছেড়ে গেছে। আর বুকে জমে থাকা কফও উঠে আসছে সহজেই। এটি দিনে একবার করলেই কাজ হবে।



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: