সর্বশেষ আপডেট : ৪ মিনিট ১৫ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আজ থেকে শুরু হজের নিবন্ধন, চলবে ১০ মার্চ পর্যন্ত

নিউজ ডেস্ক:: প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের নিবন্ধনের সময়সূচি ঘোষণা করেছে ধর্ম মন্ত্রণালয়।সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের আজ ১৪ ফেব্রুয়ারি থেকে আগামী ৫ মার্চের মধ্যে এবং বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের ১৭ ফেব্রুয়ারি থেকে ১০ মার্চের মধ্যে নিবন্ধন সম্পন্ন করতে হবে।

সরকারি ব্যবস্থাপনার প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের সর্বশেষ সিরিয়াল নম্বর ২২৭৭৬৪ এবং বেসরকারি হজযাত্রীদের সর্বশেষ ৪৭৯৮১৫। এই সংখ্যার মধ্যে যারা আছেন তাদের মধ্য থেকে ক্রমানুসারে নিবন্ধন সম্পন্ন করা হবে। এর মধ্যে কেউ নির্ধারিত সময়ের মধ্যে নিবন্ধন না করলে প্রাক-নিবন্ধিতদের থেকে নিবন্ধন করা হবে। গতকাল ধর্ম মন্ত্রণালয় এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করে। একইসাথে ২০১৯ সালের বিস্তারিত হজ প্যাকেজও হজ সম্পর্কিত পোট্রালে প্রকাশ করেছে।

নিবন্ধনের সময় মেশিনে পাঠযোগ্য পাসপোর্ট স্ক্যান করে নিবন্ধন তথ্য পূরণ করতে হবে। হজের দিন থেকে পাসপোর্টের মেয়াদ ছয় মাস অর্থাৎ ২০২০ সালের ১০ ফেব্রুয়ারি পর্যন্ত মেয়াদ থাকতে হবে এবং অনলাইনে পাসপোর্টের সত্যতা যাচাই করা হবে। মোয়াল্লেম ফির জন্য জমা দেয়া টাকা বাদ দিয়ে বাকি টাকা সরকারি ব্যবস্থাপনার হাজীদের নির্ধারিত ব্যাংকে এবং বেসরকারি ব্যবস্থাপনার হাজীদের স্ব স্ব এজেন্সির অ্যাকাউন্টে জমা দিয়েই নিবন্ধন সম্পন্ন করতে হবে।

বেসরকারি এজেন্সিগুলো সরকার ঘোষিত দুইটি প্যাকেজের মধ্যে সর্বনিম্ন প্যাকেজের কমে কোনো টাকা জমা নিতে পারবে না। হজযাত্রীদের কোরবানির জন্য ১১ হাজার ৫১২ টাকা সাথে করে নিয়ে যেতে হবে। প্রাক-নিবন্ধিত হজযাত্রী হজে যেতে না চাইলে প্রাক-নিবন্ধন বাতিলের জন্য আবেদন করতে পারবেন।

নিবন্ধনের পর কেউ হজে না গেলে তিনি কেবল বিমান ভাড়া ও খাবারের টাকা ফেরত পাবেন মর্মে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। এ ছাড়া বিজ্ঞপ্তিতে হজযাত্রীদের সাথে দ্বিপক্ষীয় চুক্তি সম্পাদন এবং আন্তর্জাতিক ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে হজ সম্পর্কিত ব্যয়ের টাকা সৌদি আরবে প্রেরণসহ বিস্তারিত নির্দেশনা দেয়া হয়েছে।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: