সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
সোমবার, ২০ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইয়েমেন যুদ্ধ: সৌদি জোটকে সহায়তা বন্ধ করবেন না ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক:: ইয়েমেন যুদ্ধে সৌদি নেতৃত্বাধীন জোটকে সামরিক সহায়তা বন্ধে কোনোভাবেই রাজি নন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের সহায়তা বন্ধের জন্য মার্কিন কংগ্রেসের বেশ কয়েকজন ডেমোক্র্যাট ও রিপাবলিকান সদস্যের পক্ষ থেকে উদ্যোগ নেওয়া হলেও ট্রাম্প এর বিরুদ্ধে ভেটো দেওয়ার হুমকি দিয়েছেন।

ইয়েমেনে মানবিক বিপর্যয় নিয়ে উদ্বেগ এবং সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার ঘটনায় নিন্দা জানিয়ে রিয়াদকে সতর্ক করতে উদ্যোগ নিয়েছেন কয়েকজন মার্কিন আইনপ্রণেতারা। এর মধ্যে ডেমোক্র্যাটদের পাশাপাশি ট্রাম্পের নিজ দলের আইনপ্রণেতারাও আছেন। গত বছরের ডিসেম্বরে এ সংক্রান্ত একটি সমাধান প্রস্তাব পাস করেছিল রিপাবলিকান নিয়ন্ত্রিত সিনেট। কিন্তু রিপাবলিকান নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে এ প্রস্তাব নিয়ে ভোটাভুটিই করতে দেওয়া হয়নি।

ট্রাম্পের ভেটো উপেক্ষা করে প্রস্তাবটিকে কংগ্রেসে পাস করাতে হলে কংগ্রেসের দুই কক্ষেই দুই-তৃতীয়াংশ ভোট নিশ্চিত করতে হবে ডেমোক্র্যাটদের। প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটদের সংখ্যাগরিষ্ঠতা থাকলেও সিনেট এখনও রিপাবলিকানদের দখলে।

ডেমোক্র্যাটরা মনে করেন, সমাধান প্রস্তাবটি পাস হলে বিদেশি সংঘাতে সামরিক শক্তি ব্যবহারের অনুমতি দেওয়া, না দেওয়ার সাংবিধানিক এখতিয়ার পাবে কংগ্রেস। তবে মধ্যবর্তী নির্বাচনে জয়ের মধ্য দিয়ে প্রতিনিধি পরিষদে এখন সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে ডেমোক্র্যাটরা। দুই সপ্তাহ আগে প্রস্তাবটি কংগ্রেসে নতুন করে উত্থাপন করেছেন ডেমোক্র্যাট ও রিপাবলিকান আইনপ্রণেতারা।

ট্রাম্প প্রশাসনের দাবি, ওই প্রস্তাবটি যথার্থ নয়। কারণ, হিসেবে বলা হয়েছে, ইয়েমেন যুদ্ধে মার্কিন বাহিনী শুধু বিমানের জ্বালানি ও অন্য সহায়তা দিচ্ছে, তারা সরাসরি যুদ্ধ করছে না। ট্রাম্প প্রশাসন আরও মনে করে, প্রস্তাবটি অনুমোদন করা হলে তা ওই অঞ্চলের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করবে এবং জঙ্গিবাদের বিস্তার প্রতিরোধে দেশটির সক্ষমতা হ্রাস পাবে।







নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: এ. আর. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: