সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
সোমবার, ২০ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জয় কঠিন, তবে অসম্ভব নয় : টাইগার কোচ

স্পোর্টস ডেস্ক:: পঞ্চাশ ওভারের ক্রিকেটে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ দলের পরিসংখ্যান বেশ ভালো। জিম্বাবুয়ে ব্যতীত নিউজিল্যান্ডের বিপক্ষেই সবচেয়ে ভালো জয়ের হার বাংলাদেশের। এখনও পর্যন্ত তাদের বিপক্ষে ৩১ ম্যাচ খেলে ১০টিতেই জয় পেয়েছে টাইগাররা।

২০১০ থেকে ২০১৩ পর্যন্ত সময়ে কিউইদের বিপক্ষে টানা ৭ ওয়ানডে জেতার রেকর্ড রয়েছে বাংলাদেশের। যা নেই জিম্বাবুয়ে ব্যতীত অন্য কোনো দলের সঙ্গে। এছাড়াও নিউজিল্যান্ডের বিপক্ষে সবশেষ দুই ম্যাচে অপরাজিত রয়েছে মাশরাফি বিন মর্তুজার দল। ২০১৭ সালে আয়ারল্যান্ডের মাঠে ত্রিদেশীয় সিরিজে এবং একই বছর ইংল্যান্ডের মাটিতে চ্যাম্পিয়নস ট্রফিতে জয় পেয়েছিল বাংলাদেশ।

কিন্তু যখনই হিসেবটা করা হবে নিউজিল্যান্ডের মাটিতে তাদের বিপক্ষে খেলার, তখন আর পাওয়া যাবে না কোনো সুখস্মৃতি। কেননা এখনো পর্যন্ত তাসমান পাড়ে কিউইদের বিপক্ষে ১০টি ওয়ানডে খেলেও জয়ের দেখা পায়নি বাংলাদেশ দল। বুধবার শূন্য খাতায় জয়ের সংখ্যা যোগ করতে নিউজিল্যান্ডের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে নামবে টাইগাররা।

সে ম্যাচের আগে বাংলাদেশ দলের কোচ স্টিভ রোডসও জানেন নিউজিল্যান্ডের মাটিতে তাদের হারানোটা সহজ হবে না। দলের অধিনায়ক মাশরাফিও মনে করেন স্বাগতিকদের বিপক্ষে জয় পাওয়া বেশ কঠিন কাজ। টাইগার কোচ একই কথা বললেও, তিনি জানিয়েছেন জয় পাওয়া অসম্ভব নয়।

মঙ্গলবার সংবাদমাধ্যমের সঙ্গে আলাপে রোডস বলেন, ‘(নিউজিল্যান্ডকে হারানো) অবশ্যই কঠিন একটা কাজ। অধিনায়ক মাশরাফিও একই কথা বলে গেছে। আমি মনে করি সে ঠিকই বলেছে। তবে এর মানে এমন না যে জয় পাওয়া অসম্ভব। আমার মনে হয় আমরা সাম্প্রতিক সময়ে ওয়ানডে ফরম্যাটটা দারুণ খেলছি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা দুই সিরিজ জিতেছি।’

‘আমরা সেখান থেকে ইতিবাচক অভিজ্ঞতা নিতে পারে। নিউজিল্যান্ডের মাটিতে তাদের বিপক্ষে খেলা সহজ হবে না তা জেনেই এসেছি আমরা। এটাই বাস্তবতা। সত্যি বলতে আমরা এখানে আন্ডারডগই। তবে আমরা আন্ডারডগ থেকেই অনেক দলকে চমকে দিতে পারি। আমি মনে করি নিউজিল্যান্ড জানে যে আমাদের হারাতে হলে তাদেরও ভালো ক্রিকেট খেলতে হবে’ – আরও বলেন রোডস।

ইনজুরির কারণে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে থাকছেন না বাংলাদেশ দলের সহ-অধিনায়ক এবং বাঁহাতি স্পিনার সাকিব আল হাসান। এছাড়া দলে নেই কোনো লেগস্পিনারও। যে কারণে বাংলাদেশের মূল শক্তি স্পিন হলেও কিউইরা স্পিনিং উইকেট বানাতে পারে বলে মনে করে রোডস।

তিনি বলেন, ‘স্পিনের বিপক্ষে খেলাটা আমাদের জন্য তেমন কঠিন নয়। তবে আমি মনে করি এখানে খুব বেশি স্পিন থাকবে উইকেটে। এখানে বাউন্স থাকবে, গতি থাকবে, ভালো ক্যারি হবে। স্পিনারদের জন্য কিছু থাকলে তাতে হয়তো লেগস্পিনাররা বাড়তি গ্রিপ পেতে পারে। তবে তারা জানে যে আমাদের দলের সেরা স্পিনার সাকিব আল হাসান এই সিরিজে নেই। তাই তারা হয়তো স্পিনিং উইকেট দিতেও পারে আমাদের।’




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: এ. আর. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: