সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বছরে চার দফায় ক্লাস ক্যাপ্টেন পরিবর্তনের নির্দেশ

নিউজ ডেস্ক:: মাধ্যমিক বিদ্যালয় থেকে কলেজ পর্যন্ত বছরে চার দফায় ক্লাস ক্যাপ্টেন পরিবর্তন করার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। একই সঙ্গে শুধু ক্লাসের ভালো শিক্ষার্থীকে নয়, তিন বা চারজনকে একসঙ্গে ক্যাপ্টেন মনোনীত করে প্রতি তিন মাস পর দায়িত্ব দিতে বলা হয়েছে।

সোমবার জারি করা এ নির্দেশনা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের সব উপ-পরিচালক, জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলোর পরিচালনা পর্যদের সভাপতি ও প্রতিষ্ঠান প্রধানদের চিঠির মাধ্যমে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ক্লাসে বার্ষিক পরীক্ষায় যারা প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করে কেবল তাদেরকেই সারা বছরের জন্য ক্লাস ক্যাপ্টেনের দায়িত্ব দেয়া হয়। ফলে অধিকাংশ শিক্ষার্থীর মধ্যে নেতৃত্বের গুণাবলী বিকশিত হওয়ার সুযোগ সৃষ্টি হয় না। শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বের গুণাবলী, সময় সচেতনতা, দায়িত্ববোধ ও পরিষ্কার-পরিচ্ছন্নতা বোধ তৈরি করার জন্য ক্যাপ্টেনদের ভূমিকা গুরুত্বপূর্ণ।

এখন থেকে অন্য শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বের গুণাবলী সৃষ্টির জন্য শিক্ষকের তত্ত্বাবধানে প্রতি ক্লাসে একই সঙ্গে তিন বা চারজন শিক্ষার্থী ক্লাস ক্যাপ্টেনের দায়িত্ব পাবে এবং প্রতি তিন মাস অন্তর পর্যায়ক্রমে ক্লাস ক্যাপ্টেন পরিবর্তন করতে হবে।

মাউশি বলছে, পরিষ্কার-পরিচ্ছন্নতা গুণগত শিক্ষার অপরিহার্য অঙ্গ। বিদ্যালয়ে শিখন-শেখানো প্রক্রিয়ার ভেতর দিয়ে তাদের পরিষ্কার-পরিচ্ছন্নতার অভিজ্ঞতা ও দক্ষতা অর্জিত হওয়া প্রয়োজন। অতীব গুরুত্বপূর্ণ এই বিষয় বিবেচনায় রেখে বিদ্যালয়, বিদ্যালয়ের অঙ্গন পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য ব্যবস্থা গ্রহণ করতে হবে। প্রতি বৃহস্পতিবার শিক্ষার্থীরা এই পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিকল্পনা ও পরিচালনা করবে এবং শিক্ষকগণ এ কাজে সহযোগিতা করবেন।

এছাড়া স্কুল পর্যায়ে বার্ষিক ক্রীড়া ও সাংষ্কৃতিক প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ, মিলাদ, বিদায় অনুষ্ঠান, বিতর্ক প্রতিযোগিতা, পাঠ্যপুস্তক উৎসব, বিজয় দিবস, স্বাধীনতা দিবস, জাতীয় শিশু দিবস, জাতীয় শোক দিবসসহ অন্য জাতীয় দিবসের অনুষ্ঠানের পরিকল্পনা ও পরিচালনা এবং সঞ্চালনার দায়িত্ব শিক্ষার্থীদের দিয়ে করানোর নির্দেশনা দিয়েছে মাউশি।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: এ. আর. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: