সর্বশেষ আপডেট : ৫৯ মিনিট ৩৯ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটের ব্যবসায়ী নের্তৃবৃন্দের সাথে মেট্রোপলিটন চেম্বার’র মতবিনিময়

সিলেটের ব্যবসায়িদের সাথে মতবিনিময় সভা করেছেন সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাস্টির নেতৃবৃন্দ। রবিবার রাতে এসএমসিসিআই এর সভাকক্ষে এ মতবিনিময় সভা অনুষ্টিত হয়। মেট্রোপলিটন চেম্বারের সচিব মো: জাহাঙ্গীর হোসেন এর পরিচালনায় সভায় সভাপতিত্ব করেন এসএমসিসিআই এর সভাপতি হাসিন আহমদ।

সভায় মেট্রোপলিটন চেম্বার কর্তৃক আয়োজিত সিলেট ৫ম আন্তর্জাতিক বাণিজ্যমেলা আয়োজন নিয়ে সিলেটের ব্যবসায়ী নের্তৃবৃন্দ তাদের মতামত ব্যাক্ত করেন। এ সময় হাসিন আহমদ বলেন, বর্তমান সরকার হচ্ছে ব্যবসা বান্ধব সরকার। স্থানীয় ব্যবসায়ীদের উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার ও প্রতিযোগীতামুলক বিশ্বে দেশীয় উৎপাদিত পণ্যের মান উন্নয়নে এবং নতুন নতুন ব্যবসায়ী উদ্যোগতা তৈরীতে বাণিজ্যমেলা সহায়ক ভুমিকা পালন করে। বাণিজ্যমন্ত্রণালয়ের পরিপত্রের নির্দেশনা অনুযায়ী প্রত্যেকটি চেম্বার বছরে একটি আন্তর্জাতিক বাণিজ্যমেলা আয়োজন করে থাকে। তারই ধারাবাহীকতায় সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ২০১৮ইং সনের মেলা আয়োজনের জন্য অক্টোবর-২০১৮ইং বাণিজ্যমন্ত্রনালয় থেকে অনুমোদন প্রাপ্ত হয়। আমরা সিলেটের ব্যবসায়ীদের ক্ষয়ক্ষতির কথা বিবেচনা করে এবং ব্যবসায়ীদের অনুরোধে চলতি মাসের শেষ সপ্তাহে অথবা মার্চের ১ম সপ্তাহে মেলা শুরু করতে যাচ্ছি। সিলেটে আন্তর্জাতিক মানসম্পন্ন মেলা আয়োজন করার জন্য কোন নির্ধারিত মাঠ নেই। আমাদের চেম্বার প্রতিষ্টার পর থেকে মেলা আয়োজনের জন্য একটি নির্দিষ্ট মাঠের জন্য সরকারের কাছে দাবী জানিয়ে আসছি। আমরা আশা করছি অচিরেই এর একটা স্থায়ী সমাধান হবে। দীর্ঘদিন যাবৎ সিলেটে কোন প্রকার আন্তর্জাতিক বাণিজ্যমেলা আয়োজন করা হয় নাই। আমাদের চেম্বার প্রতিষ্টিত হওয়ার পর থেকে অত্যন্ত সফলতার সহিত বাণিজ্যমেলা আয়োজন করা হচ্ছে। আমরা ইতিমধ্যে আমাদের অর্থায়নে শাহীঈদগাহ সদর উপজেলা মাঠ সংস্কার করেছি এবং মাঠের মামলা সংক্রান্ত আইনী জটিলতা নিরশন করেছি এবং প্রতিবছর শাহীঈদগাহ উন্নয়ন ফান্ডে আর্থীক অনুদান প্রদান করা হয়,শাহী ঈদগাহ মাজার উন্নয়ন ফান্ড ও মসজিদে অনুদানসহ দলদলি চাবাগানের মসজিদ, মন্দির উন্নয়নে আর্থিক অনুদান প্রদান করেছি ।

বিগত বছরে আমাদের আর্থিক সহযোগীতায় শাহীঈদগাহ সদর উপজেলা মাঠে উপজেলা গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট অত্যন্ত সফলতার সহিত অনুষ্টিত হয়। কিন্তু আমরা ইদানিংকালে লক্ষ্য করছি আমাদের মেলা আয়োজনের সংবাদ প্রকাশিত হওয়ার পর থেকে ব্যবসা ও মাঠের সাথে সংশ্লিষ্ট নয় এরকম কিছু লোক নিজম্ব স্বার্থ হাসিলের উদ্দেশ্যে মেলা আয়োজনের বিরুদ্ধে অপপ্রচার ও বিভিন্ন প্রকার প্রোপাগান্ডা চালাচ্ছে যাহা দু:খজনক। সভাপতি আরো বলেন,আমরা প্রতি মেলায় সিলেটের নারী উদ্যোগতা ও তরুন ব্যবসায়ী উদ্যোগতাদের উৎসাহিত করার জন্য ২৫% রেয়ারী মুল্যে চেম্বার জোনে স্টল বরাদ্ধ দিয়ে থাকী যাহা দেশের অন্য কোন চেম্বার করে না। বর্তমান ব্যবসা বান্ধব সরকারকে সহযোগীতার লক্ষ্যে এবং আমাদের উৎপাদিত পণ্যের গুনগতমান বৃদ্ধিসহ নতুন নতুন উদ্যোগতা তৈরীতে উৎসাহিত করার জন্য আমাদের আয়োজিত বাণিজ্যমেলাকে সফল করতে সকলের সহযোগীতা কামনা করেন।

মেট্রোপলিটন চেম্বার নব্য প্রতিষ্টিত, প্রতিষ্টার পর থেকে ব্যবসায়ীদের বিভিন্ন সমস্যা সমাধানে সংক্রিয় ভুমিকা পালন করে আসছে এর জন্য ব্যবসায়ীদের পক্ষ থেকে মেট্রোপলিটন চেম্বার নের্তৃবৃন্দকে অভিনন্দন জানান। তারা বলেন, আন্তর্জাতিক মানসম্পন্ন মেলা আয়োজনের ফলে আমাদের দেশীয় পণ্যের গুনগত মান উন্নয়নে সহায়তা করে। সিলেট মেট্রোপলিটন চেম্বারকে ব্যবসায়ীদের অনুরোধে জানুয়ারী মাসের পরিবর্তে মার্চ মাসে মেলা আয়োজনের সিদ্ধান্তকে স্বাগত জানান এবং ধন্যবাদ জানান। তারা বলেন আমরা সরকার নির্ধারিত মেলা আয়োজনের বিপক্ষে কোন সময় ছিলাম না বর্তমানেও নাই। ব্যবসায়ীদের নাম দিয়ে যারা মেলার বিরোধীতা করছে তাদের সাথে জেলা ও মহানগর ব্যবসায়ী সমিতির কোন সম্পৃক্তা নাই। ব্যবসায়ী নের্তৃবৃন্দ বলেন, মেট্রোপলিটন চেম্বার অব কমার্সের মেলার পরে ২০১৯ সালে যেন আর কোন মেলা অনুষ্টিত না হয়। সিলেট মেট্রোপলিটন চেম্বারের মেলা নির্ধারিত সময়ে অনুষ্টানের পক্ষে সিলেট জেলা ও মহানগর ব্যবসায়ী নের্তৃবৃন্দ মতামত ব্যাক্ত করেন।

এসময় মেট্রোপলিটন চেম্বারের পক্ষে উপস্থিত ছিলেন, ১ম সহ-সভাপতি ও বাণিজ্যমেলার আহবায়ক আব্দুল জব্বার জলিল, সহ-সভাপতি হুরায়রা ইফতার হোসেন, প্রাক্তন পরিচালক শফিউল আলম চৌধুরী নাদেল, মাওলানা খায়রুল হোসেন, পরিচালক মো: আব্দুর রহমান রিপন, খলিলুর রহমান মাছুম, পরিচালক মাহমুদ বক্স রাজন, মাসুদ জামান, কাজী মকবুল হোসেন, আলীমুছ ছাদাত চৌধুরী, রাজিব ভৌমিক, মোয়াম্মীর হোসেন চৌধুরী, জহিরুল কবির চৌধুরী, রাজীব ভৌমিক, শাব্বির আহমদ, শাহ আলম, জালাল উদ্দিন আহমদ, মাহবুবুর রহমান, মো: আব্দুল মতিন, মো: ইলিয়াছুর রহমান, সদস্য মো: মঈনুল ইসলাম মঈন, মো: সিদ্দিকুর রহমান, অরুপ রায়, সুমন আহমদ, ফয়েজ আহমদ, মোহাম্মদ আব্দুল্লাহ, মো: সাইফুর রহমান খোকন, মো: তোফায়েল আহমদ লিমন, মো: আব্দুল কাদির, এমএ মঈন খাঁন বাবলু।

ব্যবসায়ী নের্তৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন, সিলেট জেলা ব্যবসায়ী ঐক্যকল্যান পরিষদ সভাপতি মো: আলহাজ্ব শেখ মকন মিয়া, সিলেট মহানগর ব্যবসায়ী ঐক্যকল্যান পরিষদ সাধারণ সম্পাদক মো: নাজমুল হক, সিলেট প্লাজা মার্কেট সভাপতি মো:আজির উদ্দিন, সিলেট মিলেনিয়াম মার্কেট সভাপতি শাহ জাকের আহমদ, আল-হামরা শপিং সিটি সভাপতি মো: শামসুল আলম, হাসান মার্কেট ব্যবসায়ী সমিতি সভাপতি মো: রইছ উদ্দিন, ওরিয়েন্টাল শপিং সিটি সভাপতি আব্দুল হাদী পাবেল, মিতালী ম্যানশন সভাপতি অলিউর রহমান চৌধুরী, গুলিস্থান মার্কেট সভাপতি মো: আব্দুর রহিম, সিলেট জেলা ব্যবসায়ী ঐক্যকল্যান পরিষদ সাংগঠনিক সম্পাদক এইচ এ তফাদার রুহেল, আম্বরখানা বাজার সমিতি সভাপতি কুতুবুর রহমান চৌধুরী, সিলেট সিটি সেন্টার সভাপতি আব্দুল মুনিম মল্লিক মুন্না, মধুবন মধুবন সুপার মার্কেট সভাপতি মো: আলী আকিক, দরগা বাজার সহ-সভাপতি মো: লুৎফুর রহমান, শুকরিয়া মার্কেট ব্যবসায়ী সমিতি সহ-সাধারন সম্পাদক মো: রিপন খাঁন, ট্রেড সেন্টার সিলেট সহ-সভাপতি মো: কয়ছর আলী, কাকলী শপিং সেন্টার সহ-সভাপতি মো: জাকারিয়া ইমরুল, সাধারন সম্পাদক আমজাদ আলী, হাসান মার্কেট সহ-সভাপতি আহমদ আফজল সিরাজ, সহ-সাধারন সম্পাদক মো: সুহেল আহমদ, শাহী ঈদগাহ পঞ্চাইত কমিটি সদস্য মো: নাজমুল ইসলাম এহিয়া, আমিনুর রহমান পাপ্পু, আব্দুল আহাদ, ফারুক আহমদ, সৈয়দ নজরুল ইসলাম চুনু, মিতালী ম্যানশন সহ-সভাপতি শহীদুল হক, এম এ হান্নান, আম্বরখানা বাজার সমিতি সিনিয়র সহ-সভাপতি আব্দুল আজিজ, সাধারণ সম্পাদক ট্রেড মার্কেট মো: ছাদ মিয়া, সিলেট সিটি সেন্টার সাধারণ সম্পাদক হোসাইন আহমদ, সিলেট ব্রম্মময়ী বাজার সহ-সভাপতি মো: আতিকুর রহমান, ব্যবসায়ী শিপন আহমদ, মো: আলেক মিয়া, মো: আনিস, মো: জিয়াউর রহমান, তৌফিক রেজা, নিয়াজ মো: আব্দুল করিম, মো: আব্দুল গফুর, ইমাম উদ্দিন প্রমুখ। – বিজ্ঞপ্তি




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: