সর্বশেষ আপডেট : ১৮ মিনিট ৪২ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভেজাল প্যারাসিটামলে ৭৬ শিশুর মৃত্যু: ২৬ বছর পর রায়ে এক বছরের কারাদণ্ড

নিউজ ডেস্ক:: ভেজাল প্যারাসিটামল খেয়ে ৭৬ শিশুর মৃত্যুর ঘটনায় করা মামলায় এক আসামিকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। আর বাকি আসামিদের খালাস দেওয়া হয়েছে। ২৬ বছর আগের করা মামলায় এই রায় দেওয়া হলো।বৃহস্পতিবার ঢাকার ওষুধ আদালতের বিচারক সৈয়দ কামাল হোসেন এ মামলার রায় ঘোষণা করেন। দীর্ঘদিন ধরে ঝুলে ছিল এ মামলার রায় ঘোষণা।

এক বছরের কারাদণ্ড পাওয়া আসামি হলেন- বর্তমানে বিলুপ্ত পলিক্যাম ল্যাবরেটরিজ লিমিটেডের পরিচালক আবদুর রব। কারাদণ্ডের পাশাপাশি তাকে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন বিচারক। জরিমানার টাকা দিতে না পারলে তাকে আরও তিন মাস জেল খাটতে হবে। আবদুর রব এ মামলায় এতদিন জামিনে ছিলেন। রায়ের পর আপিল করার শর্তে তাকে আবারও জামিন দেওয়া হয়েছে।

খালাস পাওয়া বাকি তিন আসামি হলেন- পলিক্যাম ল্যাবরেটরিজের ব্যবস্থাপক এ এম এম গোলাম কাদের, ফার্মাসিস্ট মো. মাহবুবুল আলম এবং দেলোয়ার হোসেন।এ মামলার আরেক আসামি পলিক্যামের ব্যবস্থাপনা পরিচালক হারুনুর রশিদ রায়ের আগে মারা গেছেন। তাই তার নাম মামলা থেকে বাদ দেওয়া হয়েছে।

আসামিক্ষে এ মামলার শুনানি করেন আইনজীবী আনোয়ার জাহিদ ভূঁইয়া। আর রাষ্ট্রপক্ষের আইনজীবী মো. নাদিম মিয়া।আদালতে উপস্থিত নাদিম মিয়া সাংবাদিকদের বলেন, তারা এই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করবেন।

আদালত সুত্রে জানা যায়, ভেজাল প্যারাসিটামল সিরাপ খেয়ে ১৯৯২ সাল পর্যন্ত কিডনি নষ্ট হয়ে ৭৬ শিশুর মৃত্যু হয়। বিষয়টি সে সময় ব্যাপক আলোড়ন তোলে। পরে তদন্তে ধরা পড়ে, পলিক্যাম ল্যাবরেটরিজসহ পাঁচ কোম্পানির তৈরি প্যারাসিটামল সিরাপে বিষাক্ত পদার্থ ডাই-ইথিলিন গ্লাইকলের উপস্থিতি।







নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: