সর্বশেষ আপডেট : ৩ মিনিট ১ সেকেন্ড আগে
বুধবার, ২০ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে ৫ম আর্ন্তজাতিক বানিজ্য মেলায় আসছে ভারত, চীন সহ ৫ দেশ

সিলেট ৫ম আর্ন্তজাতিক বানিজ্য মেলা। শুরু হওয়ার কথা চলতি মাসের ৩য় সপ্তাহ। সে উপলক্ষে সরকারের সকল দপ্তর থেকে অনুমতিও নিয়েছেন মেলার আয়োজক সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স নেতৃবৃন্দ। যার ফলে ২৫ জানুয়ারি শেখ রাসেল মিনি স্টেডিয়ামে মেলার ভিত্তি প্রস্তুর স্থাপন করেন সিলেট সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা সিরাজাম মুনিরা, সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কর্মাসের প্রাক্তন ও বর্তমান পরিচালক বৃন্দ। পরবর্তীতে দোকান তৈরি ও মেলার সার্বিক কাজ শুরু করেন কর্তৃপক্ষ। আর ৫ম আর্ন্তজাতিক বানিজ্য মেলায় অংশগ্রহণের জন্য বাংলাদেশে আসা নিশ্চিত করে ভারত, চায়না, পাকিস্তান, নেপাল ও থাইল্যান্ড। কিন্তু সেই মেলাকে প্রশ্নবিদ্ধ করতে নানা অজুহাতে বিভিন্ন সংবাদ মাধ্যমে ভূয়া তথ্য প্রদান করে সংবাদ প্রকাশ করাচ্ছে একটি কুচক্রি মহল।

সূত্র জানায়, সিলেট সদর উপজেলায় নির্মিত শেখ রাসেল মিনি স্টেডিয়ামে নিমার্ণে অগ্রণী ভ‚মিকা পালন করে সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কর্মাস। সেই স্টেডিয়ামের দেয়াল নির্মাণ থেকে শুরু করে মাঠ সংস্কারেও আর্থিকভাবে সহযোগিতা করে আসছে মেট্রোপলিটন চেম্বার। ফলে ঐ মাঠে সদর উপজেলার আয়োজনে শুরু হয় বিভিন্ন প্রতিযোগিতামূলক টুর্ণামেন্ট। আর প্রতি বছরের ৮ মাসই হয় খেলা। দুই মাস বৃষ্টির জন্য থাকে মাঠটি ফাঁকা। বাকি দুই মাস ঐ মাঠে আয়োজন করা হয় মেলা। যাতে করে খেলার মাঠের জন্য আর্থিক ফায়দাও হয়। যার ফলে গত বছর আর্ন্তজাতিক বানিজ্য মেলার আয়োজন করে সিলেট চেম্বার অব কর্মাস। এ মেলার মেয়াদ শেষ হলেও পরবর্তীতে জাল কাগজ তৈরি করে মেলার মেয়াদ বাড়ায় কর্তৃপক্ষ। আর মেলায় লাভও হয় প্রায় অর্ধকোটি টাকা। কিন্তু তাদের লাভের অংশের টাকা থেকে উপজেলা পরিষদের ফান্ডে টাকা দেয়ার কথা ছিল, তা তারা দেয়নি। মাত্র এক লক্ষ টাকা প্রদান করে। পরবর্তীতে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ঠিক আগ মুহুর্তে শেষ হয় মেলার আয়োজন।

সিলেট চেম্বারের মেলার পূর্বে একই মাঠে মেলা আয়োজনের জন্য সরকারের সংশ্লিষ্ট বিভাগে আবেদন করেন সিলেট মেট্রোপলিটন চেম্বারের নেতৃবৃন্দ। যার পরিপ্রেক্ষি চলতি বছরের প্রথম দিকে মেলা আয়োজনের অনুমতি পায় সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কর্মাস। মেট্রোপলিটন চেম্বারের মেলা আয়োজনের জন্য ২৬ নভেম্বর ২০১৮ ইং তারিখে ২৬.০০.০০০০.১০৬.৮৬.০১২.১৭/৩৪৮ নম্বর স্মারকে অনুমতি প্রদান করেন বাংলাদেশ সরাকরের বানিজ্য মন্ত্রনালয়।

ঐ আদেশে স্বাক্ষর করেন বাণিজ্য মন্ত্রনালয়ের যুগ্ম সচিব একেএম আলী আহমদ খান। সেই আদেশের কপি সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কর্মাস, জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান, জাতীয় ক্রীড়া পরিষদ, সিলেট জেলা প্রশাসক, এসএমপি পুলিশ কমিশনার, এফবিসিসিআই সভাপতি ঢাকা, বাণিজ্য মন্ত্রনালয়ের সিনিয়র সচিবের একান্ত সচিব ও সিলেট সদর উপজেলা চেয়ারম্যান বরাবরে প্রেরণ করা হয়। এই আদেশের পরিপ্রেক্ষিতে ১৬ জানুয়ারি ২০১৯ তারিখে ০৫.৪৬.৯১৬২.০০০.০৯.০০৬.১৫-৭৭(৫) নম্বর স্মারকে সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্সকে অনুমতি প্রদান করেন সিলেট সদর উপজেলা পরিষদ। আর এতে স্বাক্ষর করেন সিলেট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সিরাজাম মুনিরা। ফলে মেলার আয়োজনের সকল অনুমতি নিয়ে ৫ম বারের মত মেলা আয়োজনের প্রস্তুতি নিচ্ছে সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কর্মাস।

সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিজ ১ম সহ-সভাপতি আব্দুল জব্বার জলিল জানান, বাণিজ্য মন্ত্রনালয় থেকে শুরু করে সংশ্লিষ্ট সকল বিভাগের অনুমতি নিয়েই মেলার আয়োজন করা হয়েছে। কিন্তু একটি পক্ষ মেলার প্রস্তুতি দেখে চাঁদা দাবি করে। তাদেরকে চাঁদা প্রদান না করায়, মেলার বিপক্ষে নানা ধরণের বিভ্রান্তি ছড়াচ্ছে। তিনি আরো জানান, মন্ত্রনালয় যে জায়গায় অনুমতি দিয়েছে । সেখানে একটি কুচক্রি মহল মেলা নিয়ে নানা ধরণের টালবাহানা শুরু করেছে।

উল্লেখ্য, চলতি বছরের এসএসসি পরিক্ষা শেষে ফেব্রæয়ারি মাসের তৃত্বীয় সপ্তাহে নগরীর শাহী ঈদগাহে অবস্থিত শেখ রাসেল মিনি স্টেডিয়ামে শুরু হবে সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রির আয়োজনে ৫ম আর্ন্তজাতিক বাণিজ্য মেলা। এবারের মেলায় শিশুদের বিনোদনের জন্য রাখা হবে অত্যাধুনিক মানের শিশুপার্ক। আর মেলার প্রবেশ মূল্য থাকবে ২০ টাকা, সাথে টিকেটের উপর থাকবে র‌্যাফেল ড্র। মেলা উদ্বোধনের পর থেকে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯ টা পর্যন্ত চলবে মেলা । বিজ্ঞপ্তি




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: