সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৪৮ সেকেন্ড আগে
সোমবার, ২৭ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সাবমেরিন ক্যাবলে বিদ্যুৎ ও ইন্টারনেট পেল সন্দ্বীপবাসী

নিউজ ডেস্ক:: জনগণের দোরগোড়ায় আলোর পসরা নিয়ে যাচ্ছে সরকার। তারই ধারাবাহিকতায় সাগরের তলদেশ দিয়ে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে বিদ্যুৎ ও ইন্টারনেট সেবা পেলেন দেশের মূল ভূ-খণ্ড থেকে বিচ্ছিন্ন চট্টগ্রামের সন্দ্বীপবাসীরা। বুধবার (৬ জানুয়ারি) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সন্দ্বীপে প্রায় ৪ লাখ মানুষ বসবাস করেন। তারা এতদিন একপ্রকার বিদ্যুৎ সুবিধার বাইরেই ছিলেন। এবার সাবমেরিন ক্যাবলের মাধ্যমে জাতীয় গ্রিড থেকে তারা সরাসরি বিদ্যুৎ পেলেন। শুধু বিদ্যুৎ নয়, এখন থেকে তারা সাবমেরিন ক্যাবলের মাধ্যমে ইন্টারনেট সুবিধাও পাবেন।
চট্টগ্রামের সীতাকুণ্ড থেকে সন্দ্বীপ পর্যন্ত ১৬ কিলোমিটার দীর্ঘ সাগরের তলদেশ দিয়ে সাবমেরিন কেবল স্থাপন করা হয়েছে। যার মাধ্যমে বিদ্যুৎ ও ইন্টারনেট সেবা পৌঁছে দেয়া হয়েছে।
জানা গেছে, সমুদ্রের তলদেশে সন্দ্বীপ চ্যানেলে ভূ-পৃষ্ঠের ১০ থেকে ২০ ফুট গভীরতায় দুটি উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্যাবল নেটওয়ার্ক সমুদ্র তীরবর্তী চট্টগ্রামের সীতাকুণ্ড অংশে ও সন্দ্বীপ চ্যানেলে যুক্ত করা হয়েছে। উপকূল থেকে ১৬ কিলোমিটারের দুটি ক্যাবল স্থাপনের মাধ্যমে সন্দ্বীপে এ সংযোগ দেয়া হয়েছে।
সন্দ্বীপে বিদ্যুৎ সংযোগ ছাড়াও আজ গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৬টি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, জাতীয় গ্রিডে সংযুক্ত নতুন ৯টি গ্রিড উপকেন্দ্র এবং ১২টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: এ. আর. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: