সর্বশেষ আপডেট : ১৮ মিনিট ৫৫ সেকেন্ড আগে
শনিবার, ২৩ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ১১ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইন্টারনেট: ধ্বংসের দ্বারপ্রান্তে আগামী প্রজন্ম

তথ্যপ্রযুক্তি ডেস্ক:: জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ বলছে, বিশ্বে প্রতি তিনজন ইন্টারনেট ব্যবহারকারীর একজন শিশু। আর প্রতিদিন ১ লাখ ৭৫ হাজার, অর্থাৎ প্রতি আধ সেকেন্ডে একজন শিশু নতুন করে ইন্টারনেটের সঙ্গে যুক্ত হচ্ছে।

ফেসবুক ব্যবহারকারীদের ২৫ শতাংশের বয়সই ১০ বছরের কম! আর ফেসবুকসহ সব ধরনের সোশাল মিডিয়ার ৯০ শতাংশ ব্যবহারকারীর বয়সই ১৮ থেকে ২৯। গড়ে এদের একেকজনের রয়েছে ২০১ জন করে ফেসবুক ফ্রেন্ড।ভার্চুয়াল ভাইরাসের সবচেয়ে বড় শিকার শিশুরা। মার্কিন শিশু-কিশোরদের অটিজম, মনোযোগ হ্রাস, হতাশা ও তীব্র বিষণ্নতায় আক্রান্ত হওয়ার সঙ্গে ভিডিও গেম আসক্তির সরাসরি সম্পর্ক রয়েছে।

স্ক্রিন আসক্তির কারণে শিশুদের মধ্যে যে অটিজমের লক্ষণ দেখা দিচ্ছে, চিকিৎসাবিজ্ঞানীরা এক ভার্চুয়াল অটিজম বা ‘অটিজম স্পেকট্রাম ডিজ অর্ডার’ নামে অভিহিত করেছেন। পরিসংখ্যানে দেখা যাচ্ছে, ১৯৭৫ সালে প্রতি পাঁচ হাজার মার্কিন শিশুর মধ্যে মাত্র একটি শিশুকে অটিস্টিক হিসেবে পাওয়া যেত। ২০০৫ সালে সেটা হয় প্রতি ৫০০ জনে একজন। আর ২০১৬ সালে তা হয় প্রতি ৪৫ জনে একজন!

পাবলিক হেলথ ইংল্যান্ড-এর গবেষণা অনুযায়ী, যে সব শিশু কম্পিউটার, টেলিভিশন ও ভিডিও গেম নিয়ে দিনের বেশিরভাগ সময় ব্যস্ত থাকে তারা হয়ে পড়ে মানসিকভাবে বিপর্যস্ত ও হীনম্মন্যতার শিকার। আমেরিকান একাডেমি অব পেডিয়াট্রিকস- শিশুস্বাস্থ্য নিয়ে যাদের কাজ, তাদের গবেষণায় বেরিয়ে এসেছে এ সংক্রান্ত ভয়াবহ কিছু তথ্য।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: