সর্বশেষ আপডেট : ১৬ মিনিট ২৩ সেকেন্ড আগে
সোমবার, ২৭ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হোয়াইট হাউসকে রক্তে রঞ্জিত করার হুমকি মাদুরোর

আন্তর্জাতিক ডেস্ক:: পদত্যাগের দাবি জোরালো হওয়ায় ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো দেশটিতে গৃহযুদ্ধ বাধতে পারে বলে সতর্ক করে দিয়েছেন।দেশটির এক টেলিভিশনে দেয়া স্বাক্ষাৎকারে তিনি বলেছেন, ভেনেজুয়েলার এই সঙ্কটে যদি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হস্তক্ষেপ করেন, তাহলে হোয়াইট হাউসকে রক্তে রঞ্জিত করে ছাড়বেন তিনি।

একই সঙ্গে রোববার ইউরোপীয় ইউনিয়নে সঙ্কট কাটাতে ভেনেজুয়েলায় আগাম নির্বাচনের যে আহ্বান জানিয়েছে সেটিও প্রত্যাখ্যান করেছেন মাদুরো। গত মাসে দেশটির অন্তঃবর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে নিজের নাম ঘোষণা করেন বিরোধীদলীয় নেতা জুয়ান গুয়াইদো। যুক্তরাষ্ট্র তার এই ঘোষণায় সমর্থন জানিয়েছে।

জুয়ান গুয়াইদো বলেছেন, ভেনেজুয়েলায় মানবিক ত্রাণ সরবরাহের জন্য তিনি আন্তর্জাতিক একটি জোট গঠন করবেন। কিন্তু মাদুরো দেশটির বিরোধীদলীয় এই নেতার বিরুদ্ধে অভ্যুত্থান চেষ্টার অভিযোগ করেছেন।

কী বলছেন মাদুরো?
স্পেনের একটি টেলিভিশনের স্যালভ্যাদস নামের এক অনুষ্ঠানে মাদুরোর কাছে প্রশ্ন করা হয়, চলমান সঙ্কটরে কারণে ভেনেজুয়েলায় গৃহযুদ্ধ শুরু হতে পারে কি-না?

জবাবে তিনি বলেন, আজ কেউই এই প্রশ্নের জবাব নিশ্চিতভাবে দিতে পারবে না। সবকিছু নির্ভর করছে দেশের উত্তরাঞ্চলের প্রতিবেশি (যুক্তরাষ্ট্র) ও পশ্চিমা মিত্রদের পাগলামি এবং আগ্রাসনের মাত্রার ওপর।

তিনি বলেন, আমরা আহ্বান জানাচ্ছি, যাতে আমাদের অভ্যন্তরীণ বিষয়ে কেউ হস্তক্ষেপ না করে… এবং দেশ রক্ষার জন্য আমরা প্রস্তুত আছি।

ভেনেজুয়েলার চলমান সঙ্কটে ডোনাল্ড ট্রাম্প মার্কিন সেনাবাহিনীর ব্যবহারের বিষয়টি অপশন হিসেবে রয়েছে বলে জানিয়েছেন। দেশটির টেলিভিশন চ্যানেল সিবিএসকে দেয়া এক স্বাক্ষাৎকারে তিনি প্রতিবেশি ওই দেশে মার্কিন সেনা ব্যবহারের ব্যাপারে এ মন্তব্য করেন।

কিন্তু মাদুরো ট্রাম্পকে সতর্ক করে দিয়ে বলেছেন, তিনি যদি হস্তক্ষেপ করেন তাহলে ভিয়েতনাম যুদ্ধের মতো পরিস্থিতির পুনরাবৃত্তি হতে পারে। ভেনেজুয়েলার এই প্রেসিডেন্ট বলেন,থামুন,থামুন। ডোনাল্ড ট্রাম্প।আপনি ভুল করছেন। যে ভুলের কারণে আপনার হাতে রক্তের দাগ লাগাতে যাচ্ছেন।

রক্তের দাগ নিয়ে আপনি প্রেসিডেন্সি ছাড়তে যাচ্ছেন। চলুন পরস্পরকে শ্রদ্ধা করি, অথবা আপনি কি ল্যাতিন আমেরিকায় ভিয়েতনাম যুদ্ধের পুনরাবৃত্তি ঘটাতে যাচ্ছেন।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: এ. আর. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: