সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
মঙ্গলবার, ২১ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কবর খুঁড়তেই বেরিয়ে এলো ৪০ মমি

আন্তর্জাতিক ডেস্ক:: মিসরের রাজধানী কায়রোর দক্ষিণাঞ্চলীয় মিনয়া শহরের একটি কবরস্থান থেকে টলেমাইক যুগের ৪০টিরও বেশি মমি আবিষ্কার করেছেন গবেষকেরা। পুরাতত্ত্ব বিভাগের মন্ত্রিসভা শনিবার বিষয়টি প্রকাশ করেছে। বিভাগীয় মন্ত্রী খালেদ এল এনি বলেছেন, মিনয়া গভর্নরেটের একটি ভূগর্ভস্থ কক্ষ থেকে প্রাপ্তবয়স্ক মানুষ, শিশু ও পশুদের মমি উদ্ধার হয়েছে। সেখানে মেঝেতে বা খোলা মাটির কফিনে রাখা ছিল মমিগুলো।

কায়রোর ২৬০ কিলোমিটার দক্ষিণে তুনাহ আল-গাবালের একটি অনুষ্ঠানে সাংবাদিকদের উদ্দেশে মন্ত্রী বলেন, এখনও পর্যন্ত ৪০টিরও বেশি মমি পাওয়া গেছে। প্রত্নতাত্ত্বিক রামি রাস্মি এএফপিকে বলেন, ৪০ টি মমি আবিষ্কার হয়েছে। এর মধ্যে ১২ টি শিশুর মমি, ছয়টি বিভিন্ন প্রাণির এবং বাকিরা সবাই প্রাপ্তবয়স্ক পুরুষ ও নারী।

প্রাচীন মিসরের সংস্কৃতির সঙ্গে মমি করে রাখার বিষয়টি অঙ্গাঙ্গীভাবে যুক্ত। এই প্রথাটি আলেকজান্ডার দ্য গ্রেটের উত্তরাধিকারী টলেমির রাজত্বকাল ব্যাপকভাবে পালন হয়েছে। মন্ত্রণালয় জানিয়েছে, গত বছরের ফেব্রুয়ারিতে শুরু হওয়া খননকার্যে আবিষ্কৃত মিনয়া কবরগুলো সম্ভবত কোনও আমলা পরিবারের।

প্রত্নতাত্ত্বিক মোহাম্মদ রাগাব জানান, মাটির ৯ মিটার গভীরে দুটি সমাধিও আবিষ্কৃত হয়েছে এবং এতে ছয়টি কক্ষ রয়েছে। মিসরের সুপ্রিম কাউন্সিল অব অ্যান্টিকুইটিসের প্রধান মোস্তফা ওয়াজিরি জানান, এই স্থানে পাওয়া পাত্র এবং প্যাপিরাসের টুকরা গবেষকদের সঠিক সময় নির্ধারণ করতে সাহায্য করবে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: এ. আর. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: